কাবাঘরের নতুন গিলাফ প্রস্তুত, মোড়ানো হবে আজ

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুলাই ২০২৩ ২২:৩৯

কাবাঘরের নতুন গিলাফ মোড়ানো হবে আজ  : সংগৃহীত ছবি কাবাঘরের নতুন গিলাফ মোড়ানো হবে আজ : সংগৃহীত ছবি


হিজরি নববর্ষের প্রথম প্রহরে পবিত্র কাবাঘরে নতুন গিলাফ (কিসওয়া) মোড়ানো হবে। স্থানীয় সময় আজ ১৮ জুলাই, মঙ্গলবার সন্ধ্যায় গিলাফ পরিবর্তনের কার্যক্রম শুরু হবে। সুষ্ঠুভাবে পুরো কার্যক্রম শেষ করতে সব প্রস্তুতি সম্পন্ন রয়েছে বলে জানিয়েছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ। গিলাফের মান অক্ষুণ্ণ রেখে প্রশিক্ষিত ১৫ কর্মকর্তা পুরো কাজ আঞ্জাম দেবেন। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

গিলাফ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কিং আবদুল আজিজ কমপ্লেক্সের আন্ডার সেক্রেটারি জেনারেল আমজাদ আল-হাজমি জানান, পবিত্র কাবাঘরের গিলাফ তৈরির কাজটি কমপ্লেক্সের উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মকর্তারা করে থাকেন। সেলাইয়ে বিশেষ দক্ষতা রয়েছে এমন ব্যক্তিরা এ কাজে অংশ নেন। সেলাইয়ের পর গিলাফটি যেন দেখতে দৃষ্টিনন্দন লাগে তা নিশ্চিত করা হয়।

মক্কার গ্র্যান্ড মসজিদে গিলাফ রক্ষণাবেক্ষণ বিভাগের প্রধান ফাহদ আল-জাবরি জানান, পবিত্র কাবাঘরের গিলাফ পরিবর্তন নিয়ে ১৫ সদস্যের দলকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তা ছাড়া সুশৃঙ্খলভাবে এ কাজ সম্পন্ন করতে বিশেষ সরঞ্জামও প্রস্তুত করা হয়েছে। সদস্যদের সাতটি ক্রেনের সাহায্যে গিলাফ পরিবর্তনের বিভিন্ন ধাপের সঙ্গে পরিচিত করা হয়েছে।

ইসলামের ইতিহাসে প্রতিবছর হজের সময় কাবাঘরের গিলাফ পরিবর্তনের রীতি ছিল। আরাফা প্রাঙ্গণে হাজিরা যখন অবস্থান করতেন তখন কাবাঘরের পুরনো গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফ পরানো হতো। তবে ২০২২ সাল থেকে এ রীতিতে পরিবর্তন আনে সৌদি কর্তৃপক্ষ। তখন থেকে হিজরি নববর্ষের প্রথম রাতে গিলাফ পরিবর্তনের রীতি শুরু হয়।

চাঁদ দেখার ভিত্তিতে সৌদি আরবে আজ দিবাগত রাত থেকে ১৪৪৫ হিজরি সাল শুরু হবে। তাই আজ রাতে পুরনো গিলাফ খুলে নতুন গিলাফ পরানো হবে।


সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: