হজ যাত্রীদের সর্বোচ্চ সেবা দেওয়ায় তুরস্কের ধর্ম মন্ত্রণালয়কে সম্মাননা জানিয়েছে সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুলাই ২০২৩ ১৯:১৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


পুরো বিশ্ব থেকে আসা হজ্ব যাত্রীদের সর্বোচ্চ ও বৈচিত্রপূর্ণ পরিসেবা প্রদানের জন্য তুরস্কের ধর্ম বিষয়ক অধিদপ্তর দিয়ানেতকে বিশেষ সম্মাননা জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রনালয়। ১৪ জুলাই, শুক্রবার হজ্ব যাত্রীদের ভালো পরিসেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোকে সম্মাননা জানাতে সৌদি আরবের মক্কায় ‘লাব্বাইতুম পুরস্কার বিতরণী’ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে দিয়ানেত প্রধান ডক্টর আলী আরবাশ সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রনালয়ের প্রধান তৌফিক বিন ফাওজান আল রাবিয়ার কাছ থেকে সম্মাননা গ্রহণ করেন।অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, তুরস্কের ধর্ম বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সেলিম আরগুন, হজ ও ওমরাহ পরিষেবার মহাপরিচালক রেমজি বিরকান ও মক্কার ধর্মীয় পরিষেবা সহদূত আহমেত ওগুজ।

পুরস্কার গ্রহণের পর আলী আরবাস পবিত্র হজ্বকে মুসলিমদের বার্ষিক সম্মেলন হিসেবে অভিহিত করেন। এছাড়াও তিনি মক্কায় অনুষ্ঠিত বৈঠকে মুসলিম দেশগুলোর ধর্ম মন্ত্রণালয়ের প্রতিনিধি ও সংগঠনগুলির প্রধানদের সাথে বৈঠকের করার কথা জানান।

তিনি বলেন, এ বৈঠকে ইসলামোফোবিয়া সহ বিশ্বের নানা প্রান্তে মুসলিমদের বিভিন্ন সমস্যা ও সমাধানের বিষয়ে আলোচনা হয়েছে।

তুরস্কের হজ্ব যাত্রী নির্ধারণের বিষয়টি নিয়ে তিনি বলেন, পবিত্র হজে যাওয়ার জন্য আবেদন পাওয়ার পর মন্ত্রণালয় থেকে একটি লটারির মাধ্যমে প্রতিবছর হজ যাত্রীদের নির্ধারণ করা হয়। এছাড়াও তিনি, হজ্ব চলাকালীন সময়ে তুরস্কের ধর্ম মন্ত্রণালয় থেকে হজ যাত্রীদের জন্য স্বাস্থ্যসেবার পাশাপাশি বিভিন্ন পরিষেবার কথাও উল্লেখ করেন।

উল্লেখ্য, সারা বিশ্ব থেকে হজ ও ওমরা পালনের উদ্দেশ্যে যেসব তীর্থ যাত্রীরা সৌদি আরবে আসেন তাদের প্রয়োজনীয় পরিষেবা ও সুযোগ সুবিধার উপর তত্ত্ববাধয়ন করে থাকে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। যার মধ্যে অন্যতম হল নিরাপদ পরিবহন ব্যবস্থা ও মক্কার বিভিন্ন অলিগলিতে তাদের চলাচলের উপর তদারকি করা।

 

সূত্র: ডেইলি সাবাহ



আপনার মূল্যবান মতামত দিন: