সুইডেনে কোরআনের এক লাখ কপি বিতরণ করবে কুয়েত

মুনা নিউজ ডেস্ক | ১২ জুলাই ২০২৩ ১৮:২৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


সুইডেনে পবিত্র কোরআনের এক লাখ কপি বিতরণের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। গত ১০ জুলাই, সোমবার দেশটির কোরআন মুদ্রণ ও প্রকাশনা বিভাগকে কোরআনের সুইডিশ অনুবাদ ছাপানোর নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেখ আহমেদ নাওয়াফ আল-আহমদ আল-সাবাহ। মানুষের মধ্যে ইসলামী মূল্যবোধ ও পারষ্পরিক সহাবস্থান প্রসারের লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় দেশটির বার্তা সংস্থা কেএনএ।

কুয়েতি সংবাদমাধ্যম কুয়েত টাইমস সূত্রে জানা যায়, সুইডিশ ভাষায় কোরআনের অনুবাদ ছাপিয়ে তা বিতরণের কার্যক্রম চলছে বলে জানান দেশটির কোরআন মুদ্রণ ও প্রকাশনা কর্তৃপক্ষের প্রধান ড. ফাহাদ আল-দাইহানি।

তিনি বলেন, কুয়েতের ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বিত প্রক্রিয়ায় পবিত্র কোরআনের কপিগুলো সুইডেনে বিতরণ করা হবে।
ড. ফাহাদ আল-দাইহানি আরো জানান, ইসলাম ধর্মের সহনশীল ভাবনা, ইসলামী মূল্যবোধ, ইতিবাচক মনোভাবের প্রসার এবং পারষ্পরিক সহাবস্থানের ওপর জোর দিতেই এমন উদ্যোগ নেওয়া হয়। তা ছাড়া সবার মধ্যে শান্তি, সম্প্রীতি ও ভালোবাসা ছড়িয়ে দেওয়া এই উদ্যোগের প্রধান লক্ষ্য।

উল্লেখ্য, গত ২৮ জুন ঈদুল আজহার দিন সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে সালওয়ান মোমিকা নামের এক ইরাকি যুবক ও তার সহযোগী ঘোষণা দিয়ে পবিত্র কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয়।

‘মতপ্রকাশের স্বাধীনতা’ অজুহাত দিয়ে তাদের এই কাজ করার অনুমতি দেন সুইডেনের একটি আদালত। অবশ্য মুসলিম দেশগুলোর তীব্র নিন্দার মুখে ঘটনার চারদিন পর সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনাকে ‘ইসলামবিদ্বেষ’ আখ্যায়িত করে এর নিন্দা জানায়।

 

সূত্র : কুয়েত টাইমস



আপনার মূল্যবান মতামত দিন: