মক্কার গ্র্যান্ড মসজিদের লাইব্রেরিতে ডিজিটাল সেবা উদ্বোধন

মুনা নিউজ ডেস্ক | ৭ জুলাই ২০২৩ ১৯:৫৯

মক্কার গ্র্যান্ড মসজিদের লাইব্রেরিতে ডিজিটাল সেবা উদ্বোধন মক্কার গ্র্যান্ড মসজিদের লাইব্রেরিতে ডিজিটাল সেবা উদ্বোধন


মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদের গ্রন্থাগারে কয়েকটি ডিজিটাল প্রগ্রাম উদ্বোধন করেছেন জেনারেল প্রেসিডেন্সির প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। এসব প্রগ্রামের মাধ্যমে তথ্য ও গ্রন্থাগার বিষয়ক নানা ধরনের সেবা পাবেন মুসল্লিরা। সৌদি গেজেট সূত্রে এ তথ্য জানা যায়।

ডিজিটাল প্রগ্রামের মধ্যে তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি রয়েছে।


এর মাধ্যমে গ্রন্থাগারে থাকা যেকোনো তথ্য খুবই সহজে অনুসন্ধান করা যাবে। স্মার্ট ডিজিটাল পোর্টালের মাধ্যমে ইন্টারনেটের সাহায্যে যেকোনো তথ্য পরিষেবা পাওয়া যাবে। আর অত্যাধুনিক মিদাদ প্ল্যাটফর্মের মাধ্যমে খুব সহজে ও দ্রুত তথ্যসম্পদ সংরক্ষণ ও ব্যবহার করা যাবে। এতে আরো রয়েছে ডিজিটাল রিপোজিটরি।

এর মাধ্যমে উচ্চমানের ডিজিটাল ছবি সংরক্ষণ ও প্রদর্শন করা যাবে।
ডিজিটাল প্রগ্রামের মধ্যে রয়েছে স্মার্ট শেভিং ও ইনভেন্টরি ডিভাইস। এর মাধ্যমে তথ্য ব্যবস্থাপনার সুসংগঠিত করা যাবে এবং তাতে পবিত্র গ্র্যান্ড মসজিদের বিশেষজ্ঞ ইমামদের বক্তব্যগুলো সংরক্ষিত থাকবে। এখান থেকে ইসলামী বিশেষজ্ঞদের বক্তব্য, আলোচনা ও তিলাওয়াত শোনা যাবে।



এছাড়াও গ্র্যান্ড মসজিদের এই লাইব্রেরিতে অনেক দুর্লভ পাণ্ডুলিপি, মূল্যবান বই, ইসলামী বিশেষজ্ঞদের গুরুত্বপূর্ণ নিবন্ধ ও অডিও টেপ রয়েছে। শায়খ সুদাইস মসজিদে আগত মুসল্লিদের গ্রন্থাগারে এসে এসব সেবা গ্রহণের আহ্বান জানান।



আপনার মূল্যবান মতামত দিন: