ওমরাযাত্রীদের জন্য ই-ভিসা চালু করল সৌদি

প্রভাত ফেরী | ৬ জুলাই ২০২৩ ২২:৪৪

ওমরাযাত্রীদের জন্য ই-ভিসা চালু করল সৌদি ওমরাযাত্রীদের জন্য ই-ভিসা চালু করল সৌদি


বৃহৎ পরিসরে পবিত্র হজ আয়োজনের পর পুনরায় ওমরাহ মৌসুম শুরু করছে সৌদি আরব। আগামী ১৯ জুলাই (১ মহররম) হজের পর প্রথম ওমরাহযাত্রীদের দল সৌদি পৌঁছবে। ইতিমধ্যে অনলাইনে ওমরার ইলেকট্রনিক ভিসা ইস্যু শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সৌদি বার্তা সংস্থা এসপিএ-এর সূত্রে আরব নিউজ এসব তথ্য জানায়।


প্রতিবেদন থেকে জানা যায়, হজ ও ওমরাহ বিষয়ক নুসুক প্লাটফর্মের মাধ্যমে ওমরার জন্য ই-ভিসার আবেদন শুরু হয়েছে। ওমরাযাত্রীদের জন্য সবকিছু সহজ করতে ও সেবার মান উন্নত করতেই এ কার্যক্রম চালু করা হয়। নুসুক অ্যাপের মাধ্যমে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে আগত মুসল্লিদের জন্য নানা ধরনের সেবা রয়েছে। অবশ্য এর আগে হজ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল, গালফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত দেশ, সেনজেনভুক্ত দেশ এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসাধারী মুসলিম পর্যটকদের জন্য ওমরার ই-ভিসার সুবিধা রয়েছে।


ওমরাযাত্রীর বাসস্থান ও পরিবহন ব্যবস্থাপনা এবং দীর্ঘমেয়াদে বসবাসসহ বিভিন্ন পরিষেবা এর অন্তর্ভূক্ত রয়েছে।
আরো জানা যায়, ভিসা আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে অনলাইনে পেমেন্টের পর ২৪ ঘণ্টার মধ্যে ই-ভিসা পাওয়া যাবে। ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়। তা ছাড়া এতে নারী ওমরাযাত্রীর সঙ্গে একজন পুরুষ অভিভাবক থাকা এবং স্বাস্থ্য বিষয়ক শর্তগুলো শিথিল করা হয়।



গত ১৮ জুন থেকে হজযাত্রীদের জন্য ওমরাযাত্রীদের গমন বন্ধ রেখেছে সৌদি আরব। এরপর গত ২৬ জুন থেকে ১ জুলাই পর্যন্ত পবিত্র হজের কার্যক্রম অনুষ্ঠিত হয়। এতে দেড় শতাধিক দেশ থেকে ১৮ লাখের বেশি মুসলিম অংশ নেন। এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২২ হাজার ৮৮৪ জন পবিত্র হজ পালন করেন। গত ২ জুলাই থেকে বাংলাদেশি হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু হয়।


আগামী ২ আগস্ট পর্যন্ত বাংলাদেশ বিমান, সৌদি এয়ারলাইনস ও ফ্লাইনাস এয়ারের ৩২৫টি ফ্লাইটে করে হজযাত্রীরা দেশে ফিরবেন।



আপনার মূল্যবান মতামত দিন: