মুনা ডালাস চ্যাপ্টারের দুই দিনব্যাপী শিক্ষা শিবির

মুনা সাংগঠনিক ডেস্ক | ৮ সেপ্টেম্বর ২০২৩ ০৫:২৫

শিক্ষা শিবিরে আমন্ত্রিত অতিথিবৃন্দ শিক্ষা শিবিরে আমন্ত্রিত অতিথিবৃন্দ

 

টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস সিটির মুনা সেন্টারে গত আগস্ট ২৬ ও ২৭, ২০২৩ শনিবার ও রোববার দুই দিনব্যাপী এক শিক্ষাশিবির অনুষ্ঠিত হয়। মুনা ডালাস চ্যাপ্টারের সদস্য ও সহযোগী সদস্য ভাইবোনদের জন্য এই প্রশিক্ষণ কর্মসূচী হাতে নেয়া হয়। বোনদের জন্য সম্পূর্ণ পর্দা সহকারে পৃথক একটি হলরুমের ব্যবস্থা করা হয় এবং সাউন্ড সিস্টেমের মাধ্যমে তাদেরকে শিক্ষাশিবিরের মূল হলরুমের সাথে সম্পৃক্ত করা হয়।

শিক্ষাশিবিরের প্রথমদিনের কার্যসূচী দারসুল কুর’আন ও দ্বিতীয় দিনের কার্যসূচী দারসুল হাদীসের মাধ্যমে শুরু হয়। দারসুল কুর’আন ও দারসুল হাদীস উপস্থাপন করেন বাংলাদেশ থেকে আগত অতিথি বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা ডঃ আব্দুস সামাদ।

প্রথমদিনের দারসুল কুর’আনের পর তিনটি বিষয়ের উপর প্রশিক্ষণার্থীদের জন্য বক্তৃতা অনুশীলনীর আয়োজন করা হয়। বক্তৃতা অনুশীলনীর বিষয় সমূহ ছিলোঃ

(ক) সুরা ফুসসিলাত (আয়াত ৩০ থেকে ৩৬)
(খ) সাংগঠনিক কার্যক্রম সম্প্রসারণে আমাদের দায়িত্ব
(গ) একজন সফল দাঈ (আল্লাহর পথে আহবানকারী) হিসেবে আত্ম উন্নয়নের গুরত্ব

একসাথে দুপুরের খাওয়া ও জোহরের নামাজের পর “পারিবারিক জীবনের চ্যালেঞ্জ সমূহ ও ইসলামের আলোকে তার সমাধান” বিষয়ের উপর আলোচনা রাখের মুনা সাউথ জোনের প্রেসিডেন্ট প্রফেসর নজরুল ইসলাম।

প্রথম দিনের বৈকালীন অধিবেশনে “সময়ের যথোপযুক্ত ব্যবহার ও ব্যবস্থাপনার গুরুত্ব” বিষয়ে আলোচনা করেন মুনা সাউথ জোনের সেক্রেটারী জনাব ডঃ আমিরুল ইসলাম।

আসরের নামাজের মাধ্যমে প্রথমদিনের কর্মসূচি শেষ হয়। 

দ্বিতীয় দিনের দারসুল হাদীসের পর ৫ টি নির্ধারিত বিষয়ের উপর কয়েকটি গ্রুপ আলোচনা অনুষ্ঠিত হয়। সকল প্রশিক্ষনার্থীরা বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে স্বস্ব গ্রুপে সক্রিয় অংশ নেন। গ্রুপ আলোচনার বিষয় সমূহ ছিলোঃ
ক) পর্দার আসল রূপ
খ) ইসলামী সংগঠন
গ) সাংগঠনিক জীবনে আনুগত্য
ঘ) ইহতিসাব (গঠনমূলক সমালোচনা বা পর্যালোচনা)
ঙ) প্রতিবেশীর অধিকার

দুপুরের খাবার ও জোহরের নামাজের পর “আমাদের সংগঠনের পরিচয়” বিষয়ের উপর আলোচনা রাখেন মুনার সাবেক ন্যাশনাল প্রেসিডেন্ট ইমাম মাওলানা দেলোয়ার হোসাইন।

প্রতিটা আলোচনা শেষে প্রশোত্তরের ব্যবস্থা রাখা হয়। প্রোগ্রামের ফাঁকে ফাঁকে বিনোদনমূলক ইসলামী সঙ্গীত পরিবেশন করেন প্রশিক্ষনার্থীদের মধ্য থেকে আগ্রহীগন।

দুই দিনব্যাপী এই শিক্ষাশিবির সার্বিকভাবে সাফল্যের সাথে বাস্তবায়নের জন্য কয়েকটি বিভাগ সৃষ্টি করে বিভিন্ন দায়িত্বশীল ভাই ও বোনদেরকে উক্ত বিভাগের দায়িত্ব ন্যস্ত করা হয়। বিভিন্ন বিভাগ ও দায়িত্বশীলগণের নাম:

সার্বিক ব্যবস্থাপক: ওয়াশিক খান (ডালাস চ্যাপ্টারের সেক্রেটারী)
পরিচালক: অহিদুল ইসলাম
প্রোগ্রাম কো-অর্ডিনেটর: শওকত আলী
মহিলা প্রশিক্ষনার্থীদের কো-অর্ডিনেটর: নাজমুন নাহার অ্যানি
মিডিয়া ও টেকনিক্যাল: শরীফ সাজ্জাদুর রহমান
খাদ্য বিভাগ: মিজানুর রহমান
স্বাস্থ্য ও সেনিটেশন: আখন্দ আলী তুহিন

 

 

দুইদিন ব্যাপী শিক্ষাশিবিরের অংশ হিসেবে দ্বিতীয় দিনের শেষ অধিবেশনে ইহতিসাব বা জবাবদিহিতা মূলক পর্যালোচনার ব্যবস্থা থাকে। উক্ত অধিবেশনে প্রশিক্ষনার্থীরা বিভিন্ন বিভাগ ও দায়িত্বশীলদের ত্রুটি-বিচ্যুতির বিষয়গুলো উপস্থাপনার সুযোগ পান। দায়িত্বশীলগন নিজেদেরকে জবাবদিহিতার জন্য মুক্তমনে পেশ করেন এবং উপস্থাপিত ভুল-ত্রুটি স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন।

প্রধান অতিথি মুনার সাবেক ন্যাশনাল প্রেসিডেন্ট ইমাম মাওলানা দেলোয়ার হোসাইনের হেদায়াতী বক্তব্য ও দোয়ার মাধ্যমে দু’দিন ব্যাপী শিক্ষাশিবিরের সমাপ্তি হয়।


অহিদুল ইসলাম
ডালাস



আপনার মূল্যবান মতামত দিন: