পর্দা নামলো ৩ দিন ব্যাপী মুনা’র ৬ষ্ঠ কনভেনশন ২০২৩ এর

মুনা সাংগঠনিক ডেস্ক | ২২ আগস্ট ২০২৩ ০১:৩৮

’মুনা কনভেনশন-২৩’ উপস্থিত দর্শকদের একাংশ ’মুনা কনভেনশন-২৩’ উপস্থিত দর্শকদের একাংশ


মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা - মুনা’র ৩দিন ব্যাপী ৬ষ্ঠ ’কনভেনশন-২৩’, গত ২০ আগস্ট রবিবার শেষ হয়েছে। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া অঙ্গরাজ্যের পেনসিলভানিয়া কনভেনশন সেন্টারে গত ১৮ আগস্ট শুক্রবার থেকে শুরু হয় যুক্তরাষ্ট্রে অবস্থিত বাংলা ভাষা-ভাষী নাগরিকদের সর্ববৃহৎ ইভেন্ট ‘মুনা কনভেনশন ২০২৩।

প্রায় ২০ হাজারের মত কুরআন ও রাসুল প্রেমীদের আগমনে জনসমুদ্রে পরিনত হয়ে উঠে পেনসিলভানিয়া কনভেনশন সেন্টার। সকাল থেকে রাত পর্যন্ত আগত অংশগ্রহনকারীদের জন্য জ্ঞানগর্ভ আলোচনার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে কর্তৃপক্ষ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মুনা’র ন্যাশনাল প্রেসিডেন্ট হারুন অর রশীদ। এছাড়াও, কনভেনশনে বক্তব্য রাখেন মুনা’র এক্সিকিউটিভ ডিরেক্টর ও চেয়ার অফ কনভেনশন আরমান চৌধুরী, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা লুৎফর রহমান, আব্দুস সালাম আজাদী ও আহমেদ আবু ওবায়দুল্লাহসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

 

 

এবারের কনভেনশনের বিশেষ আকর্ষণ হিসেবে আলোচনা পেশ করেন বিশ্ব বরেন্য ইসলামিক স্কলার ড: মিজানুর রহমান আজহারী, ইমাম উমার সুলেইমান, ইমাম সিরাজ ওয়াহাজ, শায়খ আব্দুল নাসির জাংদা, শায়খ সুলেইমান হানি, উস্তাদ ওয়াহাজ তারিন, শায়খ আব্দুর রশিদ, ড: ফারহান আব্দুল আজিজ, আব্দুর রহমান মারফি, ড: আলতাফ হোসেইন, শায়খ আব্দুল্লাহ ওদুরো, শায়খ আব্দুল কাইয়্যুমসহ আরো অনেকে। বিখ্যাত এই স্কলারগন তাদের মূল্যবান আলোচনায় যুবসমাজে ইসলামী জীবন ব্যবস্থার বিভিন্ন দিক তুলে ধরেন।

 

 

ড: মিজানুর রহমান আজহারী ’রিজিকের গুরুত্ব, আল্লাহর প্রতি তাওয়াক্কুল ও ধৈর্য্য ধারণ‘ এবং বিষয়ভিত্তিক আলোচনার মাধ্যমে সমাপনী বক্তব্য পেশ করেন।

ইংরেজির পাশাপাশি বাংলা ভাষায় ইসলামী জীবন ব্যবস্থা এবং এর গুরুত্বের সম্পর্কে আলোচনা করে স্কলারগন তরুন সমাজে ইসলামের জ্ঞান ছড়িয়ে দেয়ার চেষ্টা করেন। তাদের আলোচনার মাধ্যমে বিশ্বে ইসলামের পুরোনো সেই ঐতিহ্য ফিরে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন আয়োজকরা।

উপস্থিত ডেলিগেটরা মুনা’র এই বিশেষ আয়োজনকে ইসলামী দাওয়াতের একটি শক্তিশালী ময়দান বলে অভিহিত করেছে। ইসলামের বিখ্যাত খাদেমদের জ্ঞানগর্ভ আলোচনায় অংশগ্রহণ করতে পেরে নিজেদের সৌভাগ্যবান বলে মনে করেন উপস্থিত ডেলিগেটরা।

অংশগ্রহনকারীরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে আমেরিকান-বাংলাদেশিদের অন্যতম এই বৃহৎ সম্মেলনে যোগ দিতে পেনসিলভানিয়া কনভেনশন সেন্টারে যোগ দেন। কনভেনশন সেন্টারের উপস্থিত দর্শকদের মধ্যে প্রায় ৮০ শতাংশই বাংলাদেশী মুসলিম কমিউনিটির। মুনা’র গত সব কনভেনশন থেকে এবারের কনভেনশনটি সবচেয়ে সফল বলে মন্তব্য করেন আমন্ত্রিত ডেলিগেটবৃন্দ।

প্রতিবারের মতো এবারও সম্মেলনে কুরআন ও নাশিদ প্রতিযোগিতাসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন ইসলামি পণ্য, বই ও অন্যান্য সামগ্রীর দোকান নিয়ে বিশাল বাজার জোন করা হয় এবারের কনভেনশনে। শিশুদের জন্য শিক্ষামূলক অনুষ্ঠান ‘লার্ন এন্ড ফান’ এবং বিভিন্ন খেলাধুলার জন্য প্রায় ৩০ টি রাইডের ব্যবস্থা করা হয়। এছাড়াও কনভেনশনে ফিলাডেলফিয়া ভ্রমণকারীদের জন্য বিভিন্ন দর্শনীয় স্থান পরিবহন ও পরিদর্শনের ব্যবস্থা করেন আয়োজকগণ।

 

 



আপনার মূল্যবান মতামত দিন: