আদালতে জামিননামা দাখিল করেছেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান

মুনা নিউজ ডেস্ক | ৪ মে ২০২৩ ০০:১৩

আদালতে জামিননামা দাখিল করেছেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান আদালতে জামিননামা দাখিল করেছেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান আদালতে জামিননামা দাখিল করেছেন। ঢাকার মহানগর দায়রা জজ মো. আসাদুজ্জামানের আদালতে আজ বুধবার এই জামিননামা দাখিল করা হয়েছে। একই সঙ্গে প্রথম আলোর সম্পাদক একই আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেছেন। আগামী ১৬ আগস্ট জামিন আবেদনের বিষয়ে শুনানির দিন ঠিক করেছেন আদালত। ওই দিন পর্যন্ত জামিনে থাকবেন তিনি।

এসব তথ্য গণমাধ্যমকে জানান প্রথম আলো সম্পাদকের আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার। আদালতে প্রথম আলো সম্পাদকের জামিন আবেদন বিষয়ে শুনানি করেন আইনজীবী এহসানুল হক সমাজী। তিনি আদালতে বলেন, উচ্চ আদালত প্রথম আলো সম্পাদককে আগাম জামিন মঞ্জুর করেছেন। উচ্চ আদালতের আদেশ অনুযায়ী তিনি আজ আদালতে জামিননামা দাখিল করার অনুমতি চাচ্ছেন এবং একই সঙ্গে বিবিধ আবেদন করে জামিন চেয়েছেন।
আদালত মামলার পরবর্তী শুনানির জন্য ১৬ আগস্ট দিন ঠিক করেন।

প্রথম আলো সম্পাদকের পক্ষে আদালতে আরও উপস্থিত ছিলেন আইনজীবী বাহাউদ্দিন আল ইমরান ও মাহমুদুল হাসান।
এই মামলায় গত ২ এপ্রিল হাইকোর্ট প্রথম আলো সম্পাদকের ছয় সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেন। একই মামলায় গ্রেপ্তার হয়ে কয়েক দিন কারাগারে থাকার পর জামিন পান প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান।

গত ২৬ মার্চ প্রথম আলো, অনলাইন একটি প্রতিবেদন ফেসবুকে প্রকাশ করে, ওই সময় দিনমজুর জাকির হোসেনের উদ্ধৃতি দিয়ে একটি ‘গ্রাফিক কার্ড’ তৈরি করা হয়। সেখানে উদ্ধৃতিদাতা হিসেবে জাকির হোসেনের নাম থাকলেও ছবিটি ছিল একটি শিশুর। অসংগতি নজরে আসার পর তা দ্রুত প্রত্যাহার করা হয়। পরে প্রতিবেদন সংশোধন করে সংশোধনীর বিষয়টি উল্লেখ করেতা অনলাইনে প্রকাশ করা হয়। প্রতিবেদনের কোথাও বলা হয়নি যে উক্তিটি ওই শিশুর; বরং স্পষ্টভাবেই বলা হয়েছে, উক্তিটি দিনমজুর জাকির হোসেনের।
গত ২৯ মার্চ রাজধানীর রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে ঢাকার তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়। মামলাটি করেন আইনজীবী আবদুল মালেক (মশিউর মালেক)। বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে পুলিশ শামসুজ্জামানকে রমনা থানার মামলায় আদালতে হাজির করা হয়। এই মামলায় প্রথম আলো সম্পাদককেও আসামি করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন: