চার দিনের সফরে জাতিসংঘের শান্তিরক্ষা প্রধান বাংলাদেশে

মুনা নিউজ ডেস্ক | ২৫ জুন ২০২৩ ১৮:৪১

জাতিসংঘ শান্তিরক্ষা প্রধান বাংলাদেশে : সংগৃহীত ছবি জাতিসংঘ শান্তিরক্ষা প্রধান বাংলাদেশে : সংগৃহীত ছবি

 

চার দিনের সফরে বাংলাদেশের রাজধানী ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জাঁ পিয়ের লাক্রোয়ার। গতকাল ২৪ জুন, শনিবার সন্ধ্যায় বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং বাংলাদেশ পুলিশের কর্মকর্তারা।

জাতিসংঘের এই কর্মকর্তারা ঢাকায় অবস্থানকালে ২০২৩ সালের জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের (ইউএনপিকেএম) প্রস্তুতিমূলক আলোচনায় যোগ দেবেন।

আজ রোববার ও সোমবার অনুষ্ঠিতব্য এই বৈঠকে যোগ দিতে ঢাকায় যাচ্ছেন ৪০ দেশের ৯৫ প্রতিনিধিরাও। আগামী ৫ ও ৬ ডিসেম্বর পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় জাতিসংঘের শান্তিরক্ষী দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে।

ঢাকা সফরকালে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জাঁ পিয়ের লাক্রোয়ারের  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। তিনি সেনাবাহিনী, নৌবাহিনী, ও বিমানবাহিনী এবং পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এর সঙ্গেও বৈঠক করবেন।

সম্মেলনের দ্বিতীয় দিনে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি পিয়ের লাক্রোয়ার। অন্যান্য প্রতিনিধিদের সঙ্গে গাজীপুরের বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করবেন। ২৭ জুন তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সবচেয়ে বড় অবদানকারী দেশগুলোর একটি। রোববার শুরু হতে যাওয়া বৈঠকে অ্যাকশন ফর পিসকিপিং এবং ডিজিটাল ট্রান্সফরমেশন স্ট্র্যাটেজির মাধ্যমে চলমান পর্বের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্রিয়াকলাপের উন্নতির জন্য কংক্রিট ব্যবস্থার ওপর আলোচনা করা হবে।

কূটনৈতিক সূত্র জানায়, এই বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা মূল সম্মেলন ঘানায় যে বিষয়গুলো চূড়ান্ত হবে বা অনুমোদন পাবে তার সবকিছুই ঢাকার এই প্রস্তুতিমূলক বৈঠকে আলোচনা, দরকষাকষি বা পর্যালোচনা হবে।

এছাড়া জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই আস্থা থেকেই জাতিসংঘ বাংলাদেশকে মন্ত্রী পর্যায়ের প্রস্তুতিমূলক বৈঠক আয়োজনের অনুরোধ করেছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: