ব্রিকসে যোগ দিতে বাংলাদেশের আবেদন : নতুন সদস্য নিতে প্রস্তুত চীন

মুনা নিউজ ডেস্ক | ২১ জুন ২০২৩ ২১:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ব্রিকসে নতুন সদস্য যোগ করতে বেইজিং প্রস্তুত বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং। পাঁচ দেশীয় এই জোটে যোগ দিতে বাংলাদেশের আবেদন নিয়ে করা প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

ব্রিকস উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলোর প্রতিনিধিত্ব বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ বলে মন্তব্য করে মাও নিং রাশিয়ান মিডিয়া এজেন্সি রিয়া-নভোস্তিকে বলেন, 'উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসাবে, ব্রিকস বহুপাক্ষিকতা বজায় রাখতে এবং বিশ্ব শাসন ব্যবস্থা সংস্কারের অগ্রগতি ধরে রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, 'ব্রিকসের সম্প্রসারণে জোটের পাঁচ দেশ ঐক্যমত্যে পৌঁছেছে। চীন ব্রিকস সম্প্রসারণকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ এবং ব্রিকসের বড় পরিবারে আরও সমমনা অংশীদারদের আনতে প্রস্তুত।'

এর আগে আনুষ্ঠানিকভাবে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোটে যোগ দেওয়ার জন্য আবেদন করে বাংলাদেশ ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, এ বিষয়ে নিজেদের আগ্রহের কথা জানিয়ে একটি আনুষ্ঠানিক চিঠি ব্রিকসের বর্তমান চেয়ারম্যান ও দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোরকে পাঠানো হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'হ্যাঁ, আমরা আমাদের আগ্রহ প্রকাশ করেছি এবং জোটে যোগ দেওয়ার জন্য আবেদন করেছি।'

১৯ জুন, সোমবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, ব্রিকস থেকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানালে বাংলাদেশ তা গ্রহণ করবে।

তিনি বলেন, 'তারা আমাদের আমন্ত্রণ জানালে আমরা অবশ্যই যোগ দিব। আমরা এখনো কোনো আনুষ্ঠানিক চিঠি পাইনি। ব্রিকস নেতারা বাংলাদেশ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইন্দোনেশিয়ার মতো কিছু উদীয়মান অর্থনীতির দেশকে যুক্ত করার কথা ভাবছে।'

 



আপনার মূল্যবান মতামত দিন: