বাংলাদেশের বিভিন্ন কারাগারে ২৬ জনকে ফাঁসির রশিতে ঝুলান জল্লাদ শাহজাহান

৩২ বছর পর কারামুক্ত জল্লাদ শাহজাহান

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুন ২০২৩ ১৯:৪১

জল্লাদ শাহজাহান কারামুক্ত : সংগৃহীত ছবি জল্লাদ শাহজাহান কারামুক্ত : সংগৃহীত ছবি


বাংলা ভাই-সালাউদ্দিন কাদের চৌধুরীসহ বাংলাদেশের বিভিন্ন কারাগারে ২৬ জনকে ফাঁসির রশিতে ঝুলানো জল্লাদ শাহজাহান ৩২ বছর সাজা ভোগের পর কারামুক্ত হয়েছেন। ১৮ জুন, রোববার বেলা ১১টা ৪৬ মিনিটে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তাকে মুক্তি দেওয়া হয়। কারাগার সূত্রে জানা যায়, জল্লাদ শাহজাহানের মোট সাজা হয়েছিল ৪২ বছর। তার মধ্যে তিনি ১০ বছর ৫ মাস ২৮ দিন রেয়াত পেয়েছেন। প্রায় ৩২ বছরের সাজা শেষে আজ মুক্তি পান তিনি।

মুক্তি পেয়ে তিনি বলেন, আমি অপরাধ করেছি, সেজন্য জেলে সাজা ভোগ করেছি। এখন আমি মায়ের গর্ভ থেকে ভূমিষ্ঠ হওয়ার মতো। আমি অতীতের সবকিছু ভুলে গেছি। এখন আমি আগামী দিনে কীভাবে চলবো, থাকবো সেটা হচ্ছে বিষয়।

বাংলাদেশের নরসিংদীর পলাশ উপজেলার ইছাখালী গ্রামের মৃত হাছেন আলীর ছেলে শাহজাহানের পুরো নাম শাহজাহান ভূঁইয়া। ৭৩ বছর বয়সী শাহজাহান অবিবাহিত। তার কয়েদি নম্বর ছিল ২৫৮৯/এ। মুক্তির আগ পর্যন্ত তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রধান জল্লাদ ছিলেন।

কারা কর্তৃপক্ষ জানায়, ১৯৯১ সালে গ্রেফতার হয়ে প্রথমে মানিকগঞ্জ জেলা কারাগারে ছিলেন। সর্বশেষ তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারের কয়েদি ছিলেন। কারাগারের মধ্যে ভালো কাজ ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফাঁসির রায় কার্যকর করতে জল্লাদের দায়িত্ব পালন করায় তার সাজার মেয়াদ ১০ বছর মওকুফ (রেয়াত) করা হয়।

পাশাপাশি শাহজাহানের পরিবারের আর্থিক অবস্থা ভালো না হওয়ায় আবেদনের পরিপ্রেক্ষিতে কারা কর্তৃপক্ষ তার জরিমানার ১০ হাজার টাকা পরিশোধ করেছে। ফলে দীর্ঘ ৩১ বছর ৬ মাস ২ দিন কারাগারের চার দেয়ালের মধ্যে বন্দিজীবন কাটানোর পর মুক্ত হন তিনি।

জল্লাদ শাহজাহান যাদের ফাঁসি কার্যকর করেছেন তাদের মধ্যে আছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ ঘাতক, ছয়জন যুদ্ধাপরাধী, কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদার, জঙ্গি নেতা বাংলাভাই, আতাউর রহমান সানী, শারমীন রীমা হত্যার আসামি খুকু মনির, ডেইজি হত্যা মামলার আসামি হাসানও আছেন।



আপনার মূল্যবান মতামত দিন: