ইয়েমেনে ১৬ মাস আগে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মী সুফিউল আনামের নতুন ভিডিও প্রকাশ করেছে সশস্ত্র জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা

ইয়েমেনে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মীর ভিডিও প্রকাশ করলো আল কায়েদা

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুন ২০২৩ ২১:০৮

বাংলাদেশি জাতিসংঘ কর্মী সুফিউল আনাম : সংগৃহীত ছবি বাংলাদেশি জাতিসংঘ কর্মী সুফিউল আনাম : সংগৃহীত ছবি


ইয়েমেনে ১৬ মাস আগে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মী সুফিউল আনামের নতুন ভিডিও প্রকাশ করেছে সশস্ত্র জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার ইয়েমেন শাখা। অনলাইনে জিহাদি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স ১২ জুন সোমবার  জানিয়েছে, ইয়েমেনে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মীর ভিডিওটি গত ৩ জুন প্রকাশ করেছে আল কায়েদা।

আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (আকপা) প্রকাশিত ভিডিওতে, সুফিউল আলমকে গুরুতর অসুস্থ দেখা যাচ্ছিল এবং কথা আটকে যাচ্ছিল। দ্রুত মুক্ত করাতে বাংলাদেশ সরকার এবং জাতিসংঘকে যথাযথ ব্যবস্থা নিতে ভিডিওতে আহ্বান জানান তিনি। ইউরোপ ও  যুক্তরাষ্ট্রের নাগরিক অপহৃত হলে তাদের সরকার যে ব্যবস্থা নেয়, তার ক্ষেত্রে কিছুই করা হচ্ছে না জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন জাতিসংঘের এই কর্মী।

ভিডিও-তে তিনি বলেন, “২০২২ সালের ১১ ফেব্রুয়ারি আরও চারজনের সঙ্গে অপহৃত হই আমি। এখনও আল কায়েদার হাতে আটক। এশিয়ার নাগরিক হওয়ার কারণে অবহেলার শিকার হচ্ছি। আমি জাতিসংঘ এবং আমাদের সহকর্মীদের প্রতি আহ্বান জানাচ্ছি, যেন সঠিক পন্থা অবলম্বন করে আমাকে দ্রুত মুক্তির ব্যবস্থা নেওয়া হয়। আমার পরিবারের প্রতি আহ্বান জানাচ্ছি, এ ঘটনা মিডিয়ার কাছে তুলে ধরে যেন চাপ সৃষ্টি করা হয়। আমি ও আমার দুই সহকর্মী খুবই অসুস্থ। জরুরিভিত্তিতে হাসপাতালে ভর্তির প্রয়োজন।”

গত বছরের সেপ্টেম্বরে তার প্রথম ভিডিও প্রকাশ করে আল কায়েদা। নিজের জীবন চরম ঝুঁকিতে রয়েছে বলে তুলে ধরেন তিনি।

এর আগে জাতিসংঘ জানায়, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের ১১ তারিখে জাতিসংঘের একটি ফিল্ড মিশন শেষে ইয়েমেনের এডেনে ফিরছিলেন আনামসহ আরও পাঁচ কর্মী। আনামসহ আরও কয়েকজনকে ইয়েমেনের দক্ষিণাঞ্চল থেকে অপহরণ করে নিয়ে যায় অজ্ঞাত বন্দুকধারীরা। পরে জানা যায়, ওই ঘটনার সঙ্গে আল কায়েদা জড়িত।

 

সূত্র : দ্য ন্যাশনাল 

 

 



আপনার মূল্যবান মতামত দিন: