বেসিক ব্যাংক দুর্নীতি

১৪৭ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

মুনা নিউজ ডেস্ক | ১২ জুন ২০২৩ ২২:৩৩

বাংলাদেশ দুর্নীতি দমন কমিশনের কার্যালয় : সংগৃহীত ছবি বাংলাদেশ দুর্নীতি দমন কমিশনের কার্যালয় : সংগৃহীত ছবি

 



বাংলাদেশের বেসিক ব্যাংক সংশ্লিষ্ট ৫৯টি মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুসহ ১৪৭ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ ১২ জুন, সোমবার দুপুরে বাংলাদেশের রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন সংস্থার সচিব মো মাহবুব হোসেন।

তিনি বলেন, কোনও চাপে নয়, স্বাধীনভাবে তদন্ত করে আব্দুল হাই বাচ্চুর সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে অভিযুক্ত করা হয়েছে। মোট ৫৯টি মামলায় ১৪৭ জনকে অভিযুক্ত করে চার্জশিট অনুমোদন দিয়েছে কমিশন। চার্জশিটগুলো দ্রুত আদালতে জমা দেওয়া হবে।

তিনি বলেন, বেসিক ব্যাংকের চেয়ারম্যানসহ বিভিন্ন কর্মকর্তা এবং বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারীসহ এজাহারনামীয় এবং তদন্তে আসা আসামিরা অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করেছেন। তারা ভুয়া মর্টগেজ, মর্টগেজের অতিমূল্যায়ন এবং মর্টগেজ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে বেসিক ব্যাংক থেকে ঋণ গ্রহণের মাধ্যমে ২ হাজার ২৬৫ কোটি ৬৮ লাখ টাকা আত্মসাত করেছেন। এ ঘটনায় মোট ৫৯টি মামলা হয়।

বাংলাদেশের দুদক সচিব জানান, দুদকের পাঁচ জন কর্মকর্তা মামলগুলো তদন্ত করে কমিশনে প্রতিবেদন দাখিল করেন। পরে যাচাই-বাছাই শেষে কমিশন এসব মামলার চার্জশিট দাখিলের অনুমোদন দেয়। মামলার তদন্ত কর্মকর্তারা হলেন- দুদকের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম, মো. মোনায়েম হোসেন, মো. গুলশান আনোয়ার প্রধান ও মোহাম্মদ সিরাজুল হক।

 



আপনার মূল্যবান মতামত দিন: