রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার রাষ্ট্রদূতদের

মুনা নিউজ ডেস্ক | ১২ জুন ২০২৩ ১৯:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

মিয়ানমারে স্থায়ী প্রত্যাবাসনের মধ্যেই রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান রয়েছে বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে বাংলাদেশ। আর এই সংকট সমাধানে বাংলাদেশের যে কোনো উদ্যোগের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা।

১১জুন, রোববার বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোহিঙ্গাদের মানবিক সহায়তা সংক্রান্ত এক সভায় এ অঙ্গীকার ব্যক্ত করেন তারা। সভায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ওমান, প্যালেস্টাইন, ইরান, তুরস্ক, ইরাক ও চীনের রাষ্ট্রদূতরা অংশগ্রহণ করেন। বৈঠকে আরও উপস্থিত ছিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক, ইউএনএইচসিআর ও বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধিরা।

তারা রোহিঙ্গা সংকট নিয়ে নিজ নিজ দেশের অবস্থান তুলে ধরেন। একই সঙ্গে এই সংকটে বাংলাদেশের যে কোনো উদ্যোগের পাশে থেকে সমর্থন ও সহায়তা প্রদানের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া। উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জননিরাপত্তা সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব।

জিসিসি প্লাস ফোরামের এ সভায় রোহিঙ্গাদের খাদ্যসহ বিভিন্ন সহায়তার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া রোহিঙ্গাদের দ্রুত ও নিরাপদে নিজ দেশ মিয়ানমারে স্থায়ী প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন ও সহায়তা বাড়ানোর আহ্বান জানায় বাংলাদেশ।

এসময় বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে রোহিঙ্গাদের জন্য মানবিক ও খাদ্য সহায়তায় মাথাপিছু বরাদ্দ হ্রাসের বিষয়টি তুলে ধরে সবাইকে সহায়তার আহ্বান জানান জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিস গুইন লুইস এবং বাংলাদেশে বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধি ডম স্কালপেলি।

 



আপনার মূল্যবান মতামত দিন: