ব্রিটে‌নে ৪২ শতাংশ বাংলাদেশির নিজের বাড়ি আছে

মুনা নিউজ ডেস্ক | ১৫ অক্টোবর ২০২৪ ১৮:৩৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ব্রিটে‌নে ভারতীয় ও পাকিস্তানি কমিউনিটির পাশাপাশি বাংলাদেশি ও ব্রিটিশ-বাংলাদেশি ক‌মিউনিটির একটি বড় অংশ বাড়ি বা বাসা কিনে বসবাস ক‌রেন। সেখানে প্রায় ৪২ শতাংশ বাংলাদেশির নিজের বাড়ি বা বাসা রয়েছে। তালিকার শীর্ষে রয়েছে ভারতীয়রা (৭১ শতাংশ)। এর পরেই অবস্থান পাকিস্তানিদের (৬৫ শতাংশ)।

১৪ অক্টোবর, সোমবার যুক্তরাজ্যের পলিসি এক্সচেঞ্জের ‘এ পোর্ট্রেট অব মডার্ন ব্রিটেন: এথনিসিটি অ্যান্ড রিলিজিয়ন’ শিরোনামের একটি প্রকাশনায় এমন তথ্য উঠে এসেছে। প্রকাশনায় দেশটিতে বসবাসরত বিভিন্ন জাতিগোষ্ঠীর জনসংখ্যা, শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনৈতিক পরিস্থিতির সমীক্ষা প্রকাশ ক‌রা হয়।

২০২১ সালের আদমশুমারির তথ্য এবং অন্যান্য পরিসংখ্যানগত বিশ্লেষণ বিবেচনা করে ২০০০ জনকে নিয়ে পরিচালিত জরিপের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এদের মধ্যে ১ হাজার ৪০০ জন ছিলেন জাতিগত সংখ্যালঘু। কৃষ্ণাঙ্গ আফ্রিকান, কালো ক্যারিবিয়ান, ভারতীয়, পাকিস্তানি, বাংলাদেশি, চীনা এবং মিশ্র-জাতি জাতিগোষ্ঠীর প্রত্যেক দল থেকে ২০০ জনকে নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়।

প্রকাশনায় দেখা যায়, ব্রিটেনে জাতিগত সংখ্যালঘুদের মধ্যে সর্বোচ্চ ভারতীয়রা ৭১ শতাংশ নিজেদের কেনা ঘরে বসবাস ক‌রে। পাকিস্তানিরাও ৬৫ শতাংশ নিয়ে তালিকার ওপরের দিকেই আছে। তবে বাংলাদেশিরাও বেশ ভালো অবস্থানে রয়েছে। ব্রিটেনে বসবাসরতদের মধ্যে ৪২ শতাংশ নিজেদের কেনা ঘরে বসবাস ক‌রে।

বিশ্লেষণমূলক ফলাফলগুলোর মধ্যে অন্যতম ছিল, চার জন অভিবাসীর মধ্যে প্রায় তিন জন বিশ্বাস করেন- শিশুদের ব্রিটিশ ইতিহাস নিয়ে গর্বিত হতে শেখানো উচিত। বেশিরভাগই বিশ্বাস করেন, ব্রিটেন ঐতিহ্যগতভাবে একটি ঐতিহাসিক ভিত্তি ছিল।

 



আপনার মূল্যবান মতামত দিন: