শেখ হাসিনার পতনের ব্যাপারে আগেই জানত ভারত

মুনা নিউজ ডেস্ক | ১৪ অক্টোবর ২০২৪ ১৫:৪৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনার পতন হবে, তা তিনি নিজেও ধারণা করতে পারেননি। তবে তার পতন হবে এটা ভারত আগে থেকেই জানত। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে এমন দাবি করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক বিশেষ সচিব পিনাক রঞ্জন।

একসময় বাংলাদেশে ভারতের হাইকমিশনারের দায়িত্বে থাকা পিনাক সাক্ষাৎকারে বলেন, গত ৫ আগস্ট বাংলাদেশে এমন ঘটনা ঘটবে, আমরা কি সেটা জানতাম- এমন প্রশ্ন করা হলে উত্তরে আমরা বলব, অবশ্যই জানতাম। তবে প্রশ্ন হলো, শেখ হাসিনা তার পতন সম্পর্কে নিজে অবগত ছিলেন কি না। সেক্ষেত্রে আমার মনে হয়, এমন কোনো ঘটনা ঘটতে পারে, তিনি সেটা অনুমান করতে পারেননি। অবশ্য আপনি যদি ১৫ বছর ধরে ক্ষমতায় থাকেন, তাহলে আপনি অনুভব করবেন, সবকিছু ঠিকই আছে।

পিনাক রঞ্জনের সাক্ষাৎকার নেন ইন্ডিয়ান এক্সপ্রেসের কূটনীতিবিষয়ক সম্পাদক শুভজিৎ রায়। ওই সাক্ষাৎকারে পিনাক বলেন, আমরা মনে করেছিলাম, সুপ্রিম কোর্ট কোটার অনুপাত ৭ শতাংশ করার পর বিক্ষোভ প্রশমিত হয়ে যাবে। কিন্তু এরই মধ্যে বিক্ষোভে তিন শতাধিক আন্দোলনকারী নিহত হলে বিক্ষোভকারীরা ৯ দফা দাবি নিয়ে ফিরে আসেন। এই দাবিনামায় তারা কয়েকজন মন্ত্রী ও পুলিশ কমিশনারের পদত্যাগসহ নয়টি দাবি জানান। আন্দোলনের এই পর্যায়কে রহস্যজনক বলে আখ্যা দেন পিনাক।

পিনাক রঞ্জন বলেন, স্বভাবতই শেখ হাসিনা মন্ত্রীদের বরখাস্তের দাবি মেনে নেননি, আর আন্দোলনকারীরা তাদের আন্দোলন আরও জোরদার করে। সে সময় অত্যন্ত কার্যকর একটি শক্তির সমর্থন পায় তারা। সে সময় আন্দোলনে যে সব প্রভাব কাজ করেছে, সেগুলোর বেশির ভাগই বিদেশি ছিল বলে মন্তব্য করেন পিনাক।

সাক্ষাৎকারে কোটা সংস্কারের আন্দোলনের রাজনৈতিক রূপ লাভ করা বা প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি নিয়ে বলতে গিয়ে পিনাক এক পর্যায়ে বলেন, আমি বলব, সেনাবাহিনী তাকে রক্ষা করতে অস্বীকার করার মাধ্যমে শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করেছে। কারা তারা হাসিনাকে জানিয়ে দেয়, তারা বিক্ষোভকারীদের ওপর গুলি চালাবে না।

সাক্ষাৎকারে পিনাক বিএনপি-জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক, শেখ হাসিনার সঙ্গে পিনাকের বিভিন্ন আলোচনা-পর্যালোচনা, ভারতে শেখ হাসিনার অবস্থান, বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকার, ড. মুহাম্মদ ইউনূসসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন।



আপনার মূল্যবান মতামত দিন: