ভারতে পৌঁছাল ৪৪ হাজার ২৬০ কেজি ইলিশ

মুনা নিউজ ডেস্ক | ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১১:০২

ফাইল ছবি ফাইল ছবি

যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রপ্তানি শুরু হয়েছে। বৃহস্পতিবার যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে গেছে ইলিশের প্রথম চালান।

প্রথম দিনে মাছ রপ্তানিকারক ১০টি প্রতিষ্ঠান ৪৪ হাজার ২৬০ কেজি ইলিশ রপ্তানি করেছে। এক কেজি আকারের ইলিশ ১০ ডলার (১ হাজার ১৯০ টাকা) দরে রপ্তানি হয়েছে।

চলতি বছর ভারতে রপ্তানির জন্য ২ হাজার ৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। মোট ৪৯টি প্রতিষ্ঠানকে এ অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২ হাজার ৪০০ টন এবং একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রপ্তানি করবে।

বেনাপোল কাস্টম হাউস সূত্রে জানা গেছে, রপ্তানির প্রথম চালানে বুধবার রাতে ও  বৃহস্পতিবার সকালে ইলিশবোঝাই ট্রাক বেনাপোল বন্দরে পৌঁছায়। এরপর কাস্টমস, মৎস্য কোয়ারেন্টিন ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে দুপুর থেকে বিকেল পর্যন্ত ট্রাকবোঝাই ইলিশ ভারতের পেট্রাপোল স্থলবন্দরে প্রবেশ করে। প্রথম চালানে রপ্তানিকারক প্রতিষ্ঠান নোমান এন্টারপ্রাইজ, মেসার্স সুমন ট্রেডার্স, মেসার্স আহনাফ ট্রেডিং, এমএপি ইন্টারন্যাশনাল, জেএস এন্টারপ্রাইজ, রুপালী সি ফুডস লিমিটেড, জেবিএস ফুড প্রোডাক্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্যাসিফিক সি ফুডস লিমিটেড, সাজ্জাদ এন্টারপ্রাইজ ও স্বর্ণালী এন্টারপ্রাইজ বেনাপোল স্থলবন্দর দিয়ে ৪৪ হাজার ২৬০ কেজি ইলিশ ভারতে পাঠায়।

বেনাপোল স্থলবন্দরের মৎস্য কোয়ারেন্টিন কর্মকর্তা মাহাবুবুর রহমান বলেন, কাস্টমস, বন্দর ও মৎস্য কার্যালয়ের আনুষ্ঠানিকতা শেষে আজ দুপুর থেকে বিকেল পর্যন্ত প্রথম ১৫টি চালানে ৪৪ হাজার ২৬০ কেজি ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। প্রতি কেজি ইলিশের রপ্তানিমূল্য ১০ ডলার। আগামী ১৩ অক্টোবরের মধ্যে রপ্তানি শেষ করতে হবে।

বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী বলেন, ১০টি প্রতিষ্ঠান ৪৪ দশমিক ২৬০ মেট্রিক টন ইলিশ ছাড়ের জন্য কাগজপত্র বেনাপোল কাস্টম হাউসে জমা দিয়েছিলেন। মাছের চালানের কাগজপত্র সঠিক পাওয়ায় ছাড়পত্র দেওয়া হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: