ইউনিফর্মের সঙ্গে হিজাব পরতে পারবেন নারী সেনা সদস্যরা

মুনা নিউজ ডেস্ক | ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৬

প্রতীকী ছবি প্রতীকী ছবি

বাংলাদেশ সেনাবাহিনীর নারী সদস্যরা এখন থেকে চাইলে ইউনিফর্মের সঙ্গে হিজাব পরতে পারবেন। সেনা কর্তৃপক্ষের এক অফিস আদেশে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয়েছে। অফিস আদেশে একইসঙ্গে হিজাব পরিধানের একটি নীতিমালা করার কথাও বলা হয়েছে।

এর মাধ্যমে কর্মকর্তা ও নার্সিং সেবায় (আর্মড ফোর্সেস নার্সিং সার্ভিস-এএফএনএস) কর্মরতরাসহ অন্যান্য পদবির নারী সেনা সদস্যদের হিজাব পরার ক্ষেত্রে এতদিন ধরে যে বিধিনিষেধ ছিল, তা উঠে গেল।

অ্যাডজুট্যান্ট জেনারেলের (এজি) কার্যালয়ের অভ্যন্তরীণ এক অফিস আদেশে সংশ্লিষ্টদের বিষয়টি অবহিত করা হয়েছে। এতে নারী সেনা সদস্যদের জন্য হিজাব পরিধানের বিষয়টি ঐচ্ছিক করে দেওয়া হয়েছে।

অফিস আদেশে বলা হয়, নীতিমালাটি চূড়ান্ত করতে নারী সেনা সদস্যদের (অফিসার, এএফএনএস ও অন্যান্য পদবি) ইউনিফর্মের (কম্ব্যাট ইউনিফর্ম, ওয়ার্কিং ড্রেস ও শাড়ি) সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হিজাবের বাস্তব নমুনা, হিজাবের কাপড়ের ধরন, রঙ ও পরিমাপ উল্লেখ করে বিস্তারিত বর্ণনা করতে বলা হয়েছে। একই সঙ্গে ইউনিফর্মের সঙ্গে প্রস্তাবিত হিজাব পরিহিত অবস্থায় নারী সেনা সদস্যের রঙিন ছবি ২৬ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট পরিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর পিএসও কনফারেন্সে ইচ্ছুক নারী সদস্যদের ইউনফর্মের সঙ্গে হিজাব পরিধানের অনুমোদনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। আগে ইউনিফর্মের সঙ্গে কোনো ধরনের হিজাব পরিধান না করার জন্য নির্দেশনা ছিল।



আপনার মূল্যবান মতামত দিন: