নিউইয়র্কে বৈঠক হচ্ছে না মোদি ও ড. ইউনূসের

মুনা নিউজ ডেস্ক | ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৭

ফাইল ছবি ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের ফাঁকে দুজনের বৈঠক অনুষ্ঠিত হবার কথা ছিল। দুই দেশের মধ্যকার সম্পর্কের টানাপড়েনই বৈঠক বাতিল হওয়ার কারন হয়ে দাঁড়াল।

বুধবার ১৮ সেপ্টেম্বর ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে ভারতীয় আরেকটি গণমাধ্যম জানিয়েছে, আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক অনুষ্ঠিত হবে না।

এর আগে চলতি মাসের শুরুতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে জাতিসংঘ অধিবেশনে সাইডলাইন বৈঠক আয়োজনের জন্য অনুরোধ জানানো হয়।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যকার টানাপড়েন দূর করতে এই বৈঠকের বিষয়ে বাংলাদেশ আগ্রহী ছিল।

ওই সূত্রটি আরও জানিয়েছে, এ ধরনের কোনো বৈঠক ভারতের এজেন্ডায় নেই। যুক্তরাষ্ট্রে মোদির তিন দিনের সফর বিভিন্ন কর্মসূচিতে পরিপূণ। তিনি ২১ সেপ্টেম্বর ডেলাওয়ার উইলমিংটনে কোয়াড লিডারস সামিটে যোগ দেবেন এবং ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন।

আরও একটি সূত্র ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, নরেন্দ্র মোদি নিউইয়র্কে সাধারণ পরিষদের সাইডলাইনে কিছু দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। তবে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রধানের সাথে বৈঠকের বিষয়টি তার সফরসূচীতে নেই।

এর আগে অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূস ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) একটি দীর্ঘ সাক্ষাৎকার দেন। তার এ সাক্ষাৎকারের কারণে জাতিসংঘের অধিবেশনের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ড. ইউনূসের বৈঠক হওয়া নিয়ে আশঙ্কা দেখা দেয়।

ওই সময় ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি পিটিআইকে একটি দীর্ঘ সাক্ষাৎকার দেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস। এতে তিনি তিস্তার পানি বণ্টন, শেখা হাসিনাকে ফেরত চাওয়া এবং সীমান্ত হত্যাসহ নানা বিষয়ে কথা বলেছেন।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র সে সময় ভারতীয় সংবাদমাধ্যমকে জানায়, এই সপ্তাহের শুরুতে একটি ভারতীয় মিডিয়াকে সাক্ষাৎকারে ইউনূসের মন্তব্যের পরে বৈঠক হওয়ার সম্ভাবনা নেই। কেননা নয়াদিল্লি এ সাক্ষাৎকারকে ভালোভাবে নেয়নি।

পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে গত সরকারের আমলে ঘটে যাওয়া নৃশংসতার ন্যায়বিচারে শেখ হাসিনাকে দেশে ফেরানো প্রয়োজন বলে মন্তব্য করেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।



আপনার মূল্যবান মতামত দিন: