ফিজিতে ওয়ার্ক পারমিট পেল রেকর্ডসংখ্যক বাংলাদেশি

মুনা নিউজ ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২১

ফাইল ছবি ফাইল ছবি

দ্বীপ দেশ ফিজির কর্মক্ষেত্রে স্থান দখল করে নিচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। সরকারের হিসাবে ২০২৪ বছরের প্রথমার্ধে বিদেশি কর্মীদের মধ্যে সর্বাধিক সংখ্যক ওয়ার্ক পারমিট পেয়েছেন বাংলাদেশি প্রবাসীরা।

১৪ মেপ্টেম্বর শনিবার স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে ওয়ার্ক পারমিট ইস্যু করা বিদেশিদের তালিকায় বাংলাদেশিরা শীর্ষে আছেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী পিও টিকোডুয়াডুয়া দেশটির সংসদে এ তথ্য জানিয়েছেন।

সংসদে দেওয়া তথ্য অনুযায়ী, উল্লেখিত সময়ের মধ্যে দেওয়া ২ হাজার ৯টি ওয়ার্ক পারমিট দেওয়া হয়েছে। এর মধ্যে ৭১৩টিই পেয়েছেন বাংলাদেশের নাগরিকেরা।

সাম্প্রতিক বছরগুলোতে ফিজির নির্মাণ ও ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠানগুলোতে কাজ করার জন্য বিপুলসংখ্যক বাংলাদেশি শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে ২৪৫ জন চীনা নাগরিককেও ওয়ার্ক পারমিট দেওয়া হয়েছে। এ ছাড়া ১৮৪ জন ভারতীয় নাগরিক ওয়ার্ক পারমিট পেয়েছেন।

এ ছাড়া ১৩০ জন ফিলিপাইনের নাগরিক, ১০৮ জন যুক্তরাষ্ট্রের নাগরিক, ১০৫ জন অস্ট্রেলিয়ার এবং ৬৭ জন ইন্দোনেশিয়ার নাগরিককে ওয়ার্ক পারমিট দিয়েছে ফিজি।

উল্লেখ্য, ফিজি হলো দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি দ্বীপপুঞ্জ। তিন শতাধিক ছোট ছোট দ্বীপের সমন্বয়ে এই দেশ।



আপনার মূল্যবান মতামত দিন: