শেখ হাসিনাকে ফিরিয়ে আনতে সর্বাত্মক পদক্ষেপ নেওয়া হবে: ট্রাইব্যুনাল

মুনা নিউজ ডেস্ক | ৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ছাত্র আন্দোলনের সময় সংঘটিত গণহত্যার মামলায় বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের সঙ্গে সম্পাদিত প্রত্যর্পণ চুক্তির আওতায় ফিরিয়ে আনতে সর্বাত্মক পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন নবনিযুক্ত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর মো. তাজুল ইসলাম।

রবিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রাঙ্গণে তিনি বলেন, ‘জুলাই ও আগস্ট মাসে সংঘটিত গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের মামলায় শেখ হাসিনাসহ পলাতক সকল আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করা হবে।’

নবনিযুক্ত প্রধান প্রসিকিউটর বলেন, নতুন করে দায়েরকৃত মামলার বিচার কার্যক্রম পরিচালনার জন্য বিদ্যমান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে সংশোধন আনা হবে কিনা সে বিষয়ে সরকারের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরও বলেন, ‘দেশব্যাপী আসামিদের বিরুদ্ধে তথ্য-প্রমাণ সংগ্রহ করে তা পরীক্ষা-নিরীক্ষা ও ট্রাইব্যুনালের সম্মুখে যথাযথভাবে উপস্থাপন করা একটি চ্যালেঞ্জিং এবং গুরুত্বপূর্ণ কাজ।’

তাজুল ইসলাম জানান, হাসিনা সরকারের পতনের পর অন্তর্বর্তীকালীনক সরকার গঠিত হওয়ার পর পূর্ববর্তী সরকার কর্তৃক নিযুক্ত বিচারক, তদন্ত দল ও তদন্ত সংস্থা পদত্যাগ করায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং এর তদন্ত দল পুনর্গঠন করতে হবে। নতুন করে বিচারক এবং তদন্তকারীদের নিয়োগ দেওয়া হবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: