জাতিসংঘের অধিবেশন যোগ দিতে যুক্তরাষ্ট্রে আসছেন ড. ইউনূস

মুনা নিউজ ডেস্ক | ৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:২৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পাঁচ দিনের সফরে চলতি মাসেই যুক্তরাষ্ট্র আসছেন বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূস। জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে তার এই সফর। ২২ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করার কথা রয়েছে ড. মুহম্মদ ইউনূসের। ৩ সেপ্টেম্বর, মঙ্গলবার বিকেলে  বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। 

তিনি বলেন, আর্থিক না হলেও নানা বিষয়ে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হবে। যুক্তরাষ্ট্রের ভিসানীতি আমাদের দুই দেশের সম্পর্কে কোনো বাধা হয়ে আসবে না। এছাড়া  প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূসের যুক্তরাষ্ট্র সফরে র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হবে কি না সেই বিষয়ে এখনও সুনির্দিষ্ট এজেন্ডা হয়নি বলে জানিয়েছেন তিনি।

ঢাকায় যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সফরের বিষয়ে তৌহিদ হোসেন বলেন, ডোনাল্ড লু’সহ যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল সেপ্টেম্বরেই বাংলাদেশে যাবে। প্রধান উপদেষ্টার সাথে তাদের বৈঠক হবে।

কোটা সংস্কার আন্দোলনের সময় সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করে যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ৫৭ বাংলাদেশির সাজা মওকুফ করে বাংলাদেশে পাঠিয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। এ নিয়ে তিনি বলেছেন, সাজা প্রাপ্তরা মুক্তি পেয়েছে এটাই সাফল্য। বাংলাদেশিরা যে দেশে কাজ করতে যাবেন, সেই দেশের আইন নিয়ে তাদের সচেতন থাকার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা।

বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশের বিষয়ে তৌহিদ হোসেন জানান, এখন পর্যন্ত নতুন করে ৮ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে। নতুন করে আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেয়া হবে না।

 



আপনার মূল্যবান মতামত দিন: