বাংলাদেশের বন্যার্তদের সাহায্যে আরও ৭ কোটি টাকা দেবে যুক্তরাজ্য

মুনা নিউজ ডেস্ক | ৩১ আগস্ট ২০২৪ ১৮:০৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাজ্য বাংলাদেশের পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৬ সহস্রাধিক মানুষকে সহায়তার জন্য আরও ৭ কোটি টাকা মানবিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক এ কথা জানান। তিনি বলেন, ‘যুক্তরাজ্য সরকার বাংলাদেশের পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত সকলের পাশে দাঁড়িয়েছে।’

তিনি বলেন, এই সহায়তা বাংলাদেশের অন্তর্বর্তী সরকার, সুশীল সমাজ ও স্থানীয় জনগোষ্ঠীর সক্রিয় ও চলমান সহায়তা প্রচেষ্টার পরিপূরক হবে।

এই সহায়তা সবচেয়ে ক্ষতিগ্রস্ত সাতটি জেলা- ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, মৌলভীবাজার, খাগড়াছড়ি ও চট্টগ্রামের মানুষের জন্য দেওয়া হয়েছে। এসব জেলার কিছু এলাকা ৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন হয়েছে।

যুক্তরাজ্যের এই নতুন সহায়তার একাংশ স্টার্ট ফান্ড বাংলাদেশের পরিচালনায় কয়েকটি এনজিও বাস্তবায়ন করবে। এটি খাদ্য, নগদ অর্থ হস্থান্তর, বিশুদ্ধ খাবার পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যসামগ্রী সরবরাহসহ ৩৬ হাজারের বেশি লোককে সহায়তা করবে।

এ সহায়তার বাকি অংশ জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) দ্বারা পরিচালিত হবে এবং ৪ হাজার ৫০০ নারী ও কিশোরীকে জরুরি মাতৃত্ব, নবজাতক ও প্রজনন স্বাস্থ্য পরিষেবা প্রদান করবে।এর মধ্যে রয়েছে ৩০টি ভ্রাম্যমাণ মেডিকেল ক্যাম্প স্থাপন ও পরিচালনায় সহায়তা, যা প্রয়োজনীয় ওষুধ ও স্বাস্থ্যসেবা প্রদান করবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন ৭ কোটি টাকা সহায়তাসহ এই বছর বাংলাদেশে দুর্যোগ প্রস্তুতি ও ত্রাণ কার্যক্রমের জন্য যুক্তরাজ্য সরকারের মোট সহায়তা ২৩.৪০ কোটি টাকায় দাঁড়িয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: