বেনাপোল স্থলবন্দরে আমদানি কমেছে, বেড়েছে রপ্তানি

মুনা নিউজ ডেস্ক | ৩১ আগস্ট ২০২৪ ১৮:০১

ফাইল ছবি ফাইল ছবি

বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান নিয়ামক যশোরের বেনাপোল স্থলবন্দরে আমদানি কমলেও বেড়েছে রপ্তানি বাণিজ্য। দেশের চলমান পরিস্থিতিতে এলসি না করতে পারাসহ নানা কারণে প্রভাব পড়েছে বন্দরে। দ্রুতই পরিস্থিতি উন্নতির আশা করছেন কাস্টমস ও বন্দর সংশ্লিষ্টরা।

বেনাপোল স্থলবন্দর দিয়ে এক মাস আগেও প্রতিদিন গড়ে ৩৫০ থেকে ৫০০ ট্রাক পণ্য আমদানি হতো। আর ভারতে রপ্তানি হতো ১৩০ থেকে ১৫০ ট্রাক পণ্য। বর্তমানে এই বন্দর দিয়ে দৈনিক আমদানি হচ্ছে ২০০-৩০০ ট্রাক পণ্য। রপ্তানি হয়েছে ১৯০ থেকে ২৭০ ট্রাক।

দেশে চলমান অবস্থার পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ডলার সংকটে সময় মতো এলসি খুলতে না পারার প্রভাব পড়েছে। এমনটাই বলছেন সংশ্লিষ্টরা। বৈষম্যবিরোধি ছাত্র আন্দোলন এবং এরপর বিভিন্ন পরিস্থিতির কারণে এলসি ওপেন হয়নি।

সোনালী ব্যাংকের বেনাপোল শাখার সহকারী জেনারেল ম্যানেজার মো. জহির রায়হান বলেন, ‘অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পরপরই বেনাপোলের নিরাপত্তা ব্যবস্থা ও সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকায় সচল ও স্বাভাবিক হয়ে উঠেছে। গত কয়েক দিনে আমদানি কমলেও রপ্তানি বেড়েছে।’

শিগগিরি বন্দরে আমদানি-রপ্তানি স্বাভাবিক হবে বলে আশা করছে বন্দর কর্তৃপক্ষ। স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, ‘আগস্ট মাসের প্রথম দুই সপ্তাহ সারা দেশের পরিস্থিতি ভালো না থাকায় গ্রাহক কম এসেছিল। এ জন্য চালানের টাকাটা কম জমা হয়েছিল।

বন্দর সংশ্লিষ্টরা জানান, গত এক সপ্তাহে দুই দেশের মধ্যে ২ হাজার ৮০২ ট্রাক পণ্য আমদানি-রপ্তানি হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: