ড. ইউনূস - এরদোয়ানের ফোনালাপ, বাংলাদেশ পুনর্গঠনে সহায়তার আশ্বাস

মুনা নিউজ ডেস্ক | ২৮ আগস্ট ২০২৪ ১৪:০০

ড. ইউনূস - এরদোয়ানের ফোনালাপ : সংগৃহীত ছবি ড. ইউনূস - এরদোয়ানের ফোনালাপ : সংগৃহীত ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে ফোন করেছেন। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ায় তিনি ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন।

২৭ আগস্ট, মঙ্গলবার প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছে, মঙ্গলবার ফোনালাপের সময় তুর্কি প্রেসিডেন্ট বাংলাদেশের বন্যাকবলিত এলাকায় জানমালের ক্ষয়ক্ষতিতে শোক প্রকাশ করেন।

এরদোয়ান বলেছেন, তুরস্ক বন্যাদুর্গতদের মানবিক সহায়তা দেবে। প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস তাকে ধন্যবাদ জানান। প্রসঙ্গত, এরদোয়ানের সঙ্গে ইউনূসের দীর্ঘদিনের বন্ধুত্ব রয়েছে।

ইউনূস উল্লেখ করেন, তিনি এবং তুর্কি ফার্স্টলেডি এমিনে এরদোয়ান জাতিসংঘের জিরো-ওয়েস্ট ফোরামের সদস্য। তিনি তুরস্কের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেছেন, বাংলাদেশের উৎপাদনসহ গুরুত্বপূর্ণ খাতে তুরস্কের বিনিয়োগ প্রয়োজন। কারণ তুরস্ক একটি শক্তিশালী বৈশ্বিক শক্তি।  

এদিকে প্রেসিডেন্ট এরদোয়ান জানান, তিনি শিগগিরই বাংলাদেশের পুনর্গঠনে সহায়তার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল পাঠাবেন।

তিনি ড. ইউনূসকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানান। প্রধান উপদেষ্টা তার প্রস্তাব গ্রহণ করে বলেছেন, সুবিধাজনক সময়ে তিনি তুরস্ক সফর করবেন।

প্রধান উপদেষ্টাও প্রেসিডেন্ট এরদোয়ানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এরদোয়ান সে প্রস্তাব গ্রহণ করেন।



আপনার মূল্যবান মতামত দিন: