সীমান্তে মুখোমুখি বাংলাদেশ ও ভারতের বাহিনী, তীব্র উত্তেজনা

মুনা নিউজ ডেস্ক | ২৫ আগস্ট ২০২৪ ১৮:২১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সীমান্ত ঘিরে ভারতের সঙ্গে বাংলাদেশের তীব্র টানাপড়েন ও উত্তেজনা ছড়িয়ে পড়েছে এমন খবর প্রকাশ করেছে ভারতের বিভিন্ন গণমাধ্যম। তারা বলছে, গত সপ্তাহের দুটি ঘটনা নিয়ে এখন রীতিমতো মুখোমুখি অবস্থানে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। এতে করে ভারত ও বাংলাদেশের মাঝে চলমান রাজনৈতিক-কূটনৈতিক টানাপোড়েনকে বাড়িয়ে দিয়েছে।

ভারতের গণমাধ্যমের দাবি, গত ২১ আগস্ট বুধবার লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী কাঁটাতারের বেড়া নির্মাণের সময় তাতে বাঁধা দেয় বিজিবি। ভারতের দাবি, গবাদি পশু আটকানোর জন্য বেড়া দিচ্ছিলো তারা।

তবে বিজিবি জানিয়েছে, আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী, শূন্য রেখা থেকে দেড়শো গজের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না। আর বিএসএফের তত্ত্বাবধানে শূন্য রেখাতেই বেড়া নির্মাণের প্রস্তুতি নিচ্ছিলো দেশটির শ্রমিকরা। বিষয়টি নজরে এলে বিজিবি বাঁধা দেয়, তাতে কাজ বন্ধ রাখতে বাধ্য হয় ভারতীয় বাহিনী।

এ ঘটনার পরে ভারতীয় বাহিনীর সদস্যরা ভারী অস্ত্র নিয়ে সীমান্তে অবস্থান নেয়। একই সঙ্গে সীমান্তে বিপুল পরিমাণ কাঁটাতারের বেড়া ও নির্মাণ সামগ্রী এনে রাখে। এর জেরে সেখানে অতিরিক্ত সদস্য বাড়িয়ে নজরদারি রাখছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী।

এর আগে, পাঁচ ভারতীয় নৌ অপারেটর বাংলাদেশের জলসীমায় ঢুকে গেলে তাদের আটক করে বিজিবি। তবে ভারতে দাবি, গঙ্গা নদীতে প্রবল স্রোতের কারণে নৈাকাগুলো অসাবধানতাবশত বাংলাদেশের ভূখণ্ডে প্রবেশ করেছিল।

 



আপনার মূল্যবান মতামত দিন: