বঙ্গোপসাগর ও আরব সাগরে একই সময়ে তিন ঘূর্ণি

মুনা নিউজ ডেস্ক | ৩ জুন ২০২৩ ২০:১৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ-মিয়ানমার উপকূলে তাণ্ডব চালানোর এক মাসেরও কম সময়ের মধ্যে আবারো বঙ্গোপসাগর ও আরব সাগরে ঘূর্ণির পূর্বাভাস। তাও আবার একটি নয়, দুটি নয়, তিন তিনটি ঘূর্ণাবর্তের আভাস দিচ্ছে বিশ্বের বিভিন্ন আবহাওয়া মডেল।

চলতি মাসেই বঙ্গোপসাগর ও আরব সাগরে খুব অল্প সময়ের ব্যবধানে তৈরি হতে পারে তিনটি ঘূর্ণিঝড়। সাগরে ঘূর্ণি তৈরি হবার সব ধরনের লক্ষণ এরিমধ্যে দেখতে পাওয়া গেছে বলে আগাম সতর্কতায় জানিয়েছে ভারত ও ইউরোপের আবহাওয়া সংস্থা।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আরব সাগরে এরিমধ্যে একটি নিম্নচাপ তৈরি হবার পরিবেশ সৃষ্টি হয়েছে। এই নিম্নচাপ থেকে দক্ষিণপূর্ব আরব সাগরে একটি ঘূর্ণি তৈরি হতে পারে পাঁচ থেকে সাত জুনের মধ্যে। ঘূর্ণিঝড়ে পরিণত হবার সেটি ৪৮ ঘণ্টা একই স্থানে থাকবে। তবে শুধু এটিই নয়, বঙ্গোপসাগর ও আরব সাগরে প্রায় পরপরই কয়েকদিনের মধ্যে তিন-তিনটি সাইক্লোন তৈরির পরিস্থিতি সৃষ্টি হতে পারে। যা ভয় দেখাচ্ছে সবাইকে। ইউরোপিয়ান আবহাওয়া সংস্থার পক্ষ থেকে সাম্প্রতিক সাইক্লোন অ্যালার্ট জারি করা হয়েছে।

তবে, কোন সমুদ্রে কোন সাইক্লোন তৈরি হবে, তার নাম ঠিক হবে পরপর তিনটি সাইক্লোনের আসার ওপরে। প্রথম যে সাইক্লোন আসবে তার নাম হবে বিপর্যয়, যা বাংলাদেশের দেয়া। এরপর যথাক্রমে তেজ (ভারতের দেয়া নাম) ও সাইক্লোন হামুন (ইরানের দেয়া নাম)।

বিজ্ঞানীদের মতে সমুদ্রের ওপর তৈরি হওয়া এই ঘূর্ণিঝড় এই সময়েই তৈরি হয়, কিন্তু সেগুলো স্থলভাগের ওপর আছড়ে পড়ত না। কিন্তু এখন সেই পরিস্থিতি বদলে সমুদ্রের ওপর যা তৈরি হচ্ছে তার বেশিরভাগই স্থলভাগের অভিমুখে ধেয়ে আসছে।

বিশ্বের উষ্ণায়নের প্রভাবে একের পর এক সাইক্লোন তৈরি হয়ে চলেছে। কারণ সাগরের উপরে পানির গড় তাপমাত্রা বেড়ে গেছে। এটা শুধুমাত্র বঙ্গোপসাগর বা আরব সাগরের ক্ষেত্রে হচ্ছে তা কিন্তু নয়, এই পরিস্থিতি সারা বিশ্বের সব সাগরের ক্ষেত্রেই দেখা যাচ্ছে।

মধ্য আরব সাগরে যেটা তৈরি হচ্ছে, সেটির গতি সর্বোচ্চ ঘণ্টা প্রতি ১০০ কিলোমিটার অবধি হতে পারে বলে পূর্বাভাস মিলেছে। আর মুম্বাইয়ের কাছাকাছি যেটা তৈরি হবে, সেটি পরে চলে যাবে গুজরাটের দিকে । সেটার গতি ১০০ কিমি প্রতি ঘণ্টার চেয়েও বেশি হবার সম্ভাবনা আছে।

বঙ্গোপসাগরের বুকে জুনের আট তারিখ রাত থেকে সাইক্লোনে পরিণত হতে শুরু করার সম্ভাবনা প্রবল, সেই ঝড় এই মুহূর্তে রয়েছে মিয়ান ও বাংলাদেশের উপকূলমুখী। তবে প্রাথমিক অনুমানে বলা হচ্ছে এই সাইক্লোনের গতিবেগ ১০০ কিমি থেকে কম হবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: