স্মরণকালের ভয়াবহ বন্যায় বিপর্যস্ত বাংলাদেশ, মৃতের সংখ্যা বেড়ে ১৩

মুনা নিউজ ডেস্ক | ২৩ আগস্ট ২০২৪ ১৭:৩৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ভারতীয় পাহাড়ি ও টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় বাংলাদেশের ১১ জেলায় ৭৭ উপজেলা প্লাবিত এবং ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৮৪টি ইউনিয়ন-পৌরসভা। ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা প্রায় ৪৫ লাখ। এ মুহূর্তে আট লাখ ৮৭ হাজার ৬২৯টি পরিবার পানিবন্দী। ভারী বৃষ্টিপাত ও প্রবল স্রোতের কারণে বন্যার পানিতে ডুবে, পাহাড় ধসে ও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ১৩ জন মারা গেছেন। নিখোঁজ রয়েছেন অনেকে।

২৩ জুলাই শুক্রবার বাংলাদেশ সচিবালয়ে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো: কামরুল হাসান এসব তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের ১১টি জেলা বন্যা প্লাবিত আছে। বন্যা তীব্র আকার ধারণ করেছে ফেনীতে। এছাড়া চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, সিলেট, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি এবং কক্সবাজার জেলা বন্যাকবলিত হয়েছে।

বন্যায় এখন পর্যন্ত কুমিল্লায় চারজন, কক্সবাজারে তিন, চট্টগ্রামে দুই, ফেনীতে এক, নোয়াখালীতে এক, লক্ষ্মীপুরে এক ও ব্রাহ্মণবাড়িয়ায় একজন মারা গেছেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বন্যা পরিস্থিতি ধীরগতিতে উন্নতি হচ্ছে ইল্লেথ করে আবহাওয়া অধিদফতর বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে আগামী তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে । মৌসুমি বায়ু বঙ্গোপসাগরে প্রবল ও সক্রিয় অবস্থায় থাকায় এই বৃষ্টি হবে। আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় দমকা হাওয়াসহ বজ্র বৃষ্টি হতে পারে।  এদিকে ভারী বৃষ্টিতে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় ভূমিধসের শঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়া শুক্রবার থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, বাংলাদেশের সবকটি বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে অতি ভারী  বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা সহায়তা সমন্বয় সেল গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব মো: হারুন-অর-রশিদ সেলের দৈনন্দিন কার্যক্রম তত্ত্বাবধান করবেন। শুক্রবার  এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।



আপনার মূল্যবান মতামত দিন: