শেখ হাসিনাসহ ৯ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা দায়ের

মুনা নিউজ ডেস্ক | ১৪ আগস্ট ২০২৪ ১৬:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১০ ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগে চলতি বছরের ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সময়ের মধ্যে এসব অপরাধ সংঘটিত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী এবং যুদ্ধাপরাধের বিচারের মুখোমুখি বেশ কয়েকজন আসামীর আইনজীবী গাজী মো. তানিম ১৪ আগস্ট বুধবার  বিকেল দেড়টার দিকে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কাছে এ অভিযোগ দায়ের করেন।

সংস্থার উপ-পরিচালক আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমরা অভিযোগটি নথিভুক্ত করেছি এবং এ মামলার তদন্ত শুরু হয়েছে।’

তিনি আরো বলেন, ‘তদন্ত সম্পন্ন হওয়ার পর, আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটরের কার্যালয়ে প্রতিবেদনটি জমা দেবো।’

ব্যক্তিগতভাবে অভিযুক্ত ব্যক্তি ছাড়াও, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং অন্যান্য সহযোগী সংগঠনের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ছাত্র বিক্ষোভের সময় সংঘটিত হত্যাকাণ্ডের বিচারের জন্য তত্ত্বাবধায়ক সরকার পদক্ষেপ নেবে বলে আইন উপদেষ্টা আসিফ নজরুলের বক্তব্যের কয়েক ঘন্টা পর এই মামলা দায়ের করা হলো।

আসিফ নজরুল বলেছিলেন, এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সকলের বিচার হবে, এমনকি যারাই জড়িত থাকুক না কেন, সর্বোচ্চ পদের ব্যক্তিরাও ছাড় পাবে না।

 



আপনার মূল্যবান মতামত দিন: