জুলাইয়ে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ২০.৪৯ বিলিয়ন ডলারে

মুনা নিউজ ডেস্ক | ২ আগস্ট ২০২৪ ১৭:১১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিপিএম-৬ পদ্ধতি অনুসারে, জুলাই মাসে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১.৩০ বিলিয়ন ডলার কমে ২০.৪৯ বিলিয়ন ডলারে নেমে এসেছে। ১ আগস্ট, বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে এ তথ্য প্রকাশ করা হয়।

তবে প্রকাশিত তথ্য অনুসারে, সদ্য সমাপ্ত মাসে প্রকৃত রিজার্ভ কমে ১৫.৪৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। কেন্দ্রীয় ব্যাংক আগে প্রতি সপ্তাহে রিজার্ভের তথ্য প্রকাশ করত, কিন্তু সর্বশেষ তথ্য একমাসের ব্যবধানে প্রকাশ করা হয়েছে।

বিপিএম-৬ পদ্ধতি অনুসারে জুন মাসের শেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ২১.৭৯ বিলিয়ন ডলার।

এদিকে, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের প্রবাহ জুলাই মাসে ১.৯১ বিলিয়ন ডলারে নেমে গেছে, যা গত ১০ মাসের মধ্যে সর্বনিম্ন। জুন মাসের তুলনায় প্রবাসী আয় কমেছে প্রায় ২৫ শতাংশ। জুন মাসে রেমিট্যান্স এসেছিল রেকর্ড ২৫১ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক নিশ্চিত করেছেন যে, গত বছরের একই সময়ের তুলনায় দেশে রেমিট্যান্স প্রবাহ ৩% কমেছে। গত বছরের জুলাই মাসে রেমিট্যান্স প্রবাহ ছিল ১.৯৭ বিলিয়ন ডলার।

এবার জুলাই মাসের প্রথম ১৮ দিন গড়ে প্রতিদিন ৭ কোটি ৯০ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। কিন্তু ১৯ থেকে ২৪ জুলাই পর্যন্ত ছয় দিনে এসেছে ৭ কোটি ৮০ লাখ ডলার। ৩১ জুলাই একদিনেই সর্বোচ্চ ১২ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

কেন্দ্রীয় ব্যাংকের মতে, বাংলাদেশ সাধারণত প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স হিসেবে গড়ে ২০০ কোটি ডলার পায়।



আপনার মূল্যবান মতামত দিন: