ড. মুহাম্মদ ইউনূসের নামে প্যারিসে রাস্তার নামকরণ

মুনা নিউজ ডেস্ক | ২৬ জুলাই ২০২৪ ১৭:২২

ড. মুহাম্মদ ইউনূসের নামে প্যারিসে একটি রাস্তার নামকরণ করা হয়েছে : সংগৃহীত ছবি ড. মুহাম্মদ ইউনূসের নামে প্যারিসে একটি রাস্তার নামকরণ করা হয়েছে : সংগৃহীত ছবি

অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নামে প্যারিসে একটি রাস্তার নামকরণ করা হয়েছে। এর নাম রাখা হয়েছে ‌‘প্লাস দু প্রফেসর মুহাম্মদ ইউনূস ৭৫০১৮ প্যারিস (Place du professeur muhammad yunus 75018 paris)’।

এটি হচ্ছে ফ্রান্সের প্যারিসে প্রথম কোন বাংলাদেশীর নামে স্থাপিত হওয়া স্থাপনা। ২৪ জুলাই, বুধবার ড. ইউনূস নিজেই এই সড়ক উদ্বোধন করেছেন।

অনুষ্ঠানে ড. ইউনূস বলেন, এটি শুধু আমার জন্য নয় বরং বিশ্বের সব মানুষের জন্য একটি গর্বের মুহূর্ত, যারা দারিদ্র্যের বিরুদ্ধে, অর্থনৈতিক মুক্তির জন্য সংগ্রাম করছেন।

উল্লেখ্য, ইউনূসের দর্শনের ভিত্তিতে তৈরি হয়েছে প্যারিস অলিম্পিক ভিলেজ ২০২৪। তার তিনটি শূন্য অলিম্পিক এবারের কেন্দ্রীয় থিম হিসেবে গ্রহণ করেছে।

অধ্যাপক ইউনূসের তিনটি শূন্য দৃষ্টি শূন্য দারিদ্র্য, শূন্য বেকারত্ব এবং শূন্য নেট কার্বন নিঃসরণকে কেন্দ্রীয় ভূমিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আনুষ্ঠানিকভাবে প্যারিস অলিম্পিক শুরু ২৬ জুলাই। তাই অলিম্পিক গেমসের রঙে রঙিন ফ্রান্সের রাজধানী প্যারিস। দেশটির নানা স্থানে শোভা পাচ্ছে অলিম্পিক রিং।

 



আপনার মূল্যবান মতামত দিন: