বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে ছাত্রদের বিক্ষোভ, সড়ক অবরোধ,

মুনা নিউজ ডেস্ক | ১২ জুলাই ২০২৪ ২১:৩৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশের সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে শুক্রবার ফের শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেন কোটা সংস্কার আন্দোলনের নেতাকর্মীরা।

ঢাকার বাইরে ১১ জুলাই বৃহস্পতিবার বিক্ষোভকারীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে দেশব্যাপী ক্যাম্পাসে সমাবেশের ঘোষণা দেওয়া হলেও ১২ জুলাই শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা কলেজের শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করেন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে একটি মিছিল বের করে শাহবাগ মোড়ে অবস্থান নেন। পরে তাদের সঙ্গে যোগ দেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

উল্লেখ্য,বাংলাদেশের সরকারি চাকরিতে বিভিন্ন কোটার জন্য ৫৬ শতাংশ পদ সংরক্ষণের বিধান বাতিল করা হয়েছিল ২০১৮ সালে। এরপর মুক্তিযোদ্ধাদের বংশধরদের করা এক মামলার পরিপ্রেক্ষিতে ২০২৪ সালের ৫ জুন মুক্তিযোদ্ধা কোটা বাতিলকে অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। পরবর্তীতে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে সরকার।

এই পরিস্থিতিতে দেশব্যাপী ক্যাম্পাসে সমাবেশের ডাক দিয়েছিলেন কোটা সংস্কার আন্দোলনের মুখপাত্র নাহিদ ইসলাম। বৃহস্পতিবার রাতে তিনি এই ঘোষণা দেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: