ধর্মীয় অনুভূতিতে আঘাত, কোকা-কোলাকে এক লাখ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি!

মুনা নিউজ ডেস্ক | ৮ জুলাই ২০২৪ ১৩:৫৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বহুজাতিক কোম্পানি কোকা-কোলার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত, জাতীয় স্বার্থহানি এবং ভোক্তা প্রতারণার অভিযোগ উঠেছে। ৭ জুলাই, রোববার বাংলাদেশি এক আইনজীবী এক লাখ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন।

আইনজীবী জায়েদ বিন নাসের কোকা-কোলা বাংলাদেশ লিমিটেড এবং দ্য কোকা-কোলা কোম্পানিকে ডাকযোগে এবং ই-মেইলে এই নোটিশ পাঠান।

নোটিশে উল্লেখ করা হয়, গত ৯ জুন ২০২৪ তারিখে প্রকাশিত একটি বিজ্ঞাপনের মাধ্যমে কোকা-কোলা বাংলাদেশের জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। বিশেষ করে, কোক স্টুডিও বাংলা’র মাধ্যমে বাংলার কৃষ্টি ও ঐতিহ্যকে বিকৃতভাবে উপস্থাপন করা হচ্ছে বলে অভিযোগ করা হয়।

আইনজীবীর মতে, এটি এক ধরণের ‘বিষবৃক্ষ’ যা পরবর্তী প্রজন্মের জাতীয়তাবাদকে ক্ষুন্ন করবে। তিনি দাবি করেন, কোকা-কোলা তাদের এই কার্যক্রমের মাধ্যমে সংবিধানের বিভিন্ন ধারা লঙ্ঘন করেছে এবং রাষ্ট্রদ্রোহিতার শামিল হয়েছে।

আইনজীবীর মতে, কোক স্টুডিও বাংলা এক ধরণের 'বিষবৃক্ষ' যা পরবর্তী প্রজন্মের জাতীয়তাবাদকে ক্ষুন্ন করবে। তিনি দাবি করেন, কোকা-কোলা তাদের এই কার্যক্রমের মাধ্যমে সংবিধানের বিভিন্ন ধারা লঙ্ঘন করেছে এবং রাষ্ট্রদ্রোহিতার শামিল হয়েছে।

কোক স্টুডিও বাংলার কার্যক্রম বন্ধ করার জন্য কোম্পানিকে ১৫ দিনের আল্টিমেটাম দেওয়া হয়েছে।

নোটিশে আরও অভিযোগ করা হয় যে, কোকা-কোলা তাদের বিতর্কিত বিজ্ঞাপনের মাধ্যমে ভোক্তাদের সঙ্গে প্রতারণা করেছে। বিজ্ঞাপনে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রদান করে তারা জনগণকে প্রতারিত করেছে এবং অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। ওই বিজ্ঞাপন প্রত্যাহার করার জন্য কোকাকোলাকে ৭ দিনের সময় দেওয়া হয়েছে।

আইনজীবী তার নোটিশে কোকা-কোলাকে কোম্পানিকে সময়সীমার মধ্যে ব্যবস্থা না নিলে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

এই ব্যাপারে কোকা-কোলার পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।



আপনার মূল্যবান মতামত দিন: