বাংলাদেশে বাজেট অধিবেশন শুরু হতে যাচ্ছে আগামীকাল বুধবার

বাজেটে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি : জসিম উদ্দিন

মুনা নিউজ ডেস্ক | ৩০ মে ২০২৩ ১৯:১৬

বাংলাদেশে বাজেট অধিবেশন : সংগৃহীত ছবি বাংলাদেশে বাজেট অধিবেশন : সংগৃহীত ছবি

 

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের ২০২৩-২৪ অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হতে যাচ্ছে আগামীকাল বুধবার।

৩১ মে, বুধবার স্থানীয় সময় বিকেল ৫টায় চলতি সংসদের ২৩ তম অধিবেশন শুরু হবে। গত ১৪ মে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশন আহ্বান করেন। দেশটির জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) তারিক মাহমুদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৪ মে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেছেন। এ অধিবেশনে আগামী ১ জুন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ হতে পারে।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, এবারের (২০২৩-২৪ অর্থবছর) বাজেটে তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো মূল্যস্ফীতি।

২৭ মে, শনিবার রাতে দেশেটির একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে ‘কেমন বাজেট চাই' অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

মো. জসিম উদ্দিন বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে গত ৪০ বছরেও এমন খারাপ সময় দেখিনি দেশটি। এই খারাপ অবস্থা শুধু বাংলাদেশে না, সারা পৃথিবীতেই রয়েছে। বাংলাদেশ যেখানে পণ্য বিক্রি করে, তার মধ্যে আমেরিকা, ইউরোপের কনজিউমারদের ২০ শতাংশ বিক্রি কমে গেছে। তিনি বলেন, তাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে।  ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও ২০৩১ সালে মধ্যম আয় ও ২০৪১ সালের উন্নত বাংলাদেশ হওয়ার যে স্বপ্ন, সেগুলো বাস্তবায়নে এবারের বাজেট খুব গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন। এগুলো মাথায় রেখে বাজেট করতে হচ্ছে বলে জানান তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: