অগ্রণী ব্যাংকের সার্ভার হ্যাক: ডার্ক ওয়েবে ১২ হাজার গ্রাহকের তথ্য ফাঁস

মুনা নিউজ ডেস্ক | ৩০ জুন ২০২৪ ১৩:৫৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত্ব অগ্রণী ব্যাংক লিমিটেডের ইমেল সার্ভারে হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। ‘কিলসেক’ নামের এক হ্যাকার গ্রুপ ব্যাংকটির ১২ হাজার গ্রাহকের তথ্য চুরি করেছে। গত ১৭ মে ‘কিলসেক’ মেসেঞ্জারের মাধ্যমে ব্যাংকের কাছে ৫ হাজার ইউরো (প্রায় ৬ লক্ষ ২৮ হাজার টাকা) মুক্তিপণ দাবি করে। মুক্তিপণ না পেয়ে ৬ জুন ডার্ক ওয়েবে গ্রাহকদের তথ্য ফাঁস করে দেয় হ্যাকার গ্রুপটি।

প্রথমে ১৭ মে ‘ডেইলি ডার্ক ওয়েব’ নামের একটি ওয়েবসাইটে তথ্য ফাঁসের খবর প্রকাশিত হয়। ডার্ক ওয়েবে পাওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে বিভিন্ন অফিস আদেশের কপি, ব্যাংক কর্মীদের প্রভিডেন্ট ফান্ডের তথ্য, ঋণগ্রহীতাদের তথ্য এবং দ্রুত অর্থ ছাড়ের আদেশ।

তবে সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই) হিসেবে ঘোষিত অগ্রণী ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যাংকের কোনো হ্যাকিং হয়নি। তবে কয়েকজন কর্মকর্তার ইমেইল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের অধীনে বাংলাদেশ সরকারের ‘ই-গভর্নমেন্ট কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম’ (বিজিডি ই-গভ সার্ট) প্রকল্প সরকারি পরিকাঠামোয় সাইবার নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করে।

বিজিডি ই-গভ সার্ট-এর পরিচালক মোহাম্মদ সাইফুল আমিন খান জানান, অগ্রণী ব্যাংকের সমস্যাটি তাদের নজরে এসেছে এবং তাদের একটি দল ব্যাংক পরিদর্শন করে সমাধান করেছে।

অগ্রণী ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, বিভিন্ন সরকারি সংস্থা তাদের নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা করে কোনো ত্রুটি পায়নি। অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. মুরশেদুল কবীর গণমাধ্যমকে বলেন, তাদের ব্যাংকে কোনো হ্যাকিং হয়নি।

উল্লেখ্য, এর আগেও বাংলাদেশে বিভিন্ন সময় তথ্য চুরির ঘটনা ঘটেছে। ২০২৩ সালের জুলাই মাসে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় এবং অক্টোবরে জাতীয় টেলিযোগাযোগ পর্যবেক্ষণ কেন্দ্র (এনটিএমসি) থেকে বাংলাদেশী নাগরিকদের ব্যক্তিগত তথ্য চুরি হয়েছিল।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তৌহিদ ভূঁইয়া বলেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত করার জন্য জাতীয় সাইবার নিরাপত্তা কাঠামো থাকা জরুরি, কিন্তু বাংলাদেশে এখনও এমন কিছু অনুমোদিত হয়নি।

তিনি বলেন, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের সংবেদনশীল তথ্য সুরক্ষার জন্য পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড (পিসিআই ডিএসএস) সার্টিফিকেশন নেয়।

 



আপনার মূল্যবান মতামত দিন: