ড. ইউনূসের ‘ট্রি অব পিস’ অফিশিয়াল পদক নয়, জানাল ইউনেসকো

মুনা নিউজ ডেস্ক | ২৬ জুন ২০২৪ ১৯:২৮

গ্রাফিক্স গ্রাফিক্স

শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের ‘দ্য ট্রি অব পিস’ সম্মাননা ইউনেসকোর কোনো ‘অফিশিয়াল অ্যাওয়ার্ড’ নয়। এই পদকে ইউনেসকোর কোনো মর্যাদা নেই। গত ২১ মে দেশটির শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে লেখা এক চিঠিতে এ তথ্য জানায় ইউনেসকো সদর দপ্তরের এক্সটার্নাল রিলেশন বিষয়ক অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল এনথনি ওহেমেং বোমাহ।

আজ বুধবার দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ড. ইউনূস ইউনেসকোর ‘ট্রি অব পিস অ্যাওয়ার্ড’ পেয়েছেন—এমন সংবাদের সত্যতা যাচাইয়ে বাংলাদেশ ইউনেসকো কমিশনের চেয়ারম্যান এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গত ৩১ মার্চ ইউনেসকোর ডিরেক্টর জেনারেল বরাবর চিঠি দেন। এর পরিপ্রেক্ষিতে মহাপরিচালকের পক্ষ থেকে ইউনেসকোর অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল স্বাক্ষরিত এক চিঠিতে শিক্ষামন্ত্রীকে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ট্রি অব পিস’ ইউনেসকোর গুড উইল অ্যাম্বাসেডর হেদভা সের–এর একটি ভাস্কর্য। আজারবাইজানের বাকু ফোরাম ইউনেসকোর গুড উইল অ্যাম্বাসেডর হেদভা সের কর্তৃক ড. মুহাম্মদ ইউনূসকে ‘ট্রি অব পিস’ ভাস্কর্য দেওয়ার বিষয়ে ইউনেসকোর সঙ্গে কোনো রকমের পরামর্শ করা হয়নি এবং ওই অনুষ্ঠানে ইউনেসকোর কোনো ধরনের সংশ্লিষ্টতা ছিল না।

গত ২১ মার্চ ইউনূস সেন্টারের এক বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, আজারবাইজানের বাকু সম্মেলনে ইউনেসকো থেকে ‘দি ট্রি অব পিস’ সম্মাননা পেয়েছেন ড. ইউনূস। গত ২৭ মার্চ শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জানান, ইউনেসকো থেকে ইউনূসকে কোনো সম্মাননা দেওয়া হয়নি। বাকু সম্মেলনে নিজামি গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার নামের একটি সংস্থার আমন্ত্রণে ইউনূসকে সম্মাননা স্মারক দেন ইসরায়েলি ভাস্কর হেদভা সার।



আপনার মূল্যবান মতামত দিন: