বাংলাদেশ বাজেট : নতুন মোবাইলে শুল্ক, ১২ বছরের নিচে স্বর্ণ নিষিদ্ধ

মুনা নিউজ ডেস্ক | ১০ জুন ২০২৪ ১৭:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ নিয়মে বেশকিছু গুরুত্বপূর্ণ পরিবর্তনের ঘোষণা দিয়েছেন। শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার রোধ এবং প্রচলিত নিয়মগুলো সুনির্দিষ্ট করাই এর লক্ষ্য। প্রধান পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে স্বর্ণের গহনা, অনুমোদিত মোবাইল ফোন এবং অন্যান্য কিছু আইটেমের সুনির্দিষ্টকরণ এবং ১২ বছরের কম বয়সী যাত্রীদের জন্য স্বর্ণ এবং সিগারেট নেওয়ার অনুমতি প্রত্যাহার।

অর্থমন্ত্রী উল্লেখ করেছেন যে, মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে অনেক যাত্রী কাস্টমস ফাঁকি দেওয়ার জন্য ২৪ ক্যারেটের স্বর্ণকে অলঙ্কারের মতো দেখতে বানিয়ে শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করেন। তাই ব্যাগেজ বিধিমালায় এবার স্বর্ণালঙ্কারের সংজ্ঞা স্পষ্ট করে দেওয়া হয়েছে।

এর আগে একজন যাত্রী ১০০ গ্রাম পর্যন্ত স্বর্ণালঙ্কার শুল্ক ছাড়াই নিতে পারতেন। এ সুবিধা বহাল থাকলেও এখন থেকে শুধু ২২ ক্যারেট বা তার কম ক্যারেটের সোনা দিয়ে তৈরি অলঙ্কারই শুল্কমুক্ত সুবিধায় বহন করা যাবে। ২৪ ক্যারেট স্বর্ণ গলিয়ে বালা বা অন্য কোনো অলঙ্কার বানিয়ে নেওয়ার সুযোগ আর থাকছে না।

এর আগে ১২ বছরের কম বয়সীরাও স্বর্ণালঙ্কার নিতে পারত। নতুন বাজেটে তাদের জন্য এ সুবিধা বাতিল করা হয়েছে।

আগে একজন যাত্রী দুটি মোবাইল ফোন শুল্ক ছাড়াই নিতে পারতেন। এখন থেকে শুধু দুটি ব্যবহৃত মোবাইল ফোন শুল্ক ছাড়াই নেওয়া যাবে। তবে একটি নতুন মোবাইল ফোন শুল্ক দিয়ে নেওয়া যাবে।

নতুন মোবাইল ফোনের শুল্ক-করের হার ৫,০০০, ১০,০০০ এবং ২৫,০০০ টাকা নির্ধারণ করা হয়েছে, যা ফোনের দামের ওপর নির্ভর করবে।

১২ বছরের বেশি বয়সী যাত্রীরা ৬৫ কেজি এবং ১২ বছরের কম বয়সী যাত্রীরা ৪০ কেজি পর্যন্ত মালামাল শুল্ক ছাড়াই নিতে পারবেন। এছাড়া ১২টি শুল্কযুক্ত এবং ২৬টি শুল্কমুক্ত পণ্য নেওয়া যাবে।

শুল্ক পরিশোধিত আইটেমের মধ্যে রয়েছে ১১৭ গ্রাম স্বর্ণের বার (৪০,০০০ টাকা শুল্কসহ), রুপার বার, বড় টেলিভিশন, একটি নতুন মোবাইল ফোন, হোম থিয়েটার, রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশনার, ডিশ অ্যান্টেনা, ক্যামেরা, ঝাড়বাতি, এয়ারগান, ডিশ ওয়াশার এবং ওয়াশিং মেশিন।

শুল্কমুক্ত তালিকায় রয়েছে ১০০ গ্রাম স্বর্ণের অলংকার, ২০০ গ্রাম রুপার অলংকার, দুটি ব্যবহৃত মোবাইল ফোন, ২৯ ইঞ্চি পর্যন্ত টেলিভিশন, ডেস্কটপ, ল্যাপটপ, কম্পিউটার স্ক্যানার, প্রিন্টার, ফ্যাক্স মেশিন, ভিডিও ক্যামেরা, ডিজিটাল ক্যামেরা, ১৯ ইঞ্চি পর্যন্ত এলসিডি মনিটর, ওভেন, রাইস কুকার, সেলাই মেশিন, সিলিং ফ্যান, এক কার্টন সিগারেট।

 



আপনার মূল্যবান মতামত দিন: