রিজার্ভের হিসাবে বড় রকমের ঘাটতি রয়েছে : সিপিডি

মুনা নিউজ ডেস্ক | ২৮ মে ২০২৩ ১৮:২৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

বাংলাদেশে বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভের যে চিত্র তুলে ধরা হচ্ছে, প্রকৃত রিজার্ভ তার তুলনায় অনেক কম হবে বলে ধারণা করছে বাংলাদেশের বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডি।

২৭ মে, শনিবার বাংলাদেশের রাজধানী ঢাকায় ‘বাংলাদেশের অর্থনীতি ২০২২-২৩: তৃতীয় অন্তর্বতীমূলক পর্যালোচনা’ শীর্ষক আলোচনায় এই মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুসারে, দেশে বর্তমানে রিজার্ভের পরিমাণ ২৯ দশমিক ৯৬ বিলিয়ন ডলার।

তিনি বলেছেন, ”সরকারের হাতে ৩০ বিলিয়ন ডলার আছে বলে বলা হচ্ছে, আমাদের ধারণা আমরা রিজার্ভের যে হিসাবটি পাই, সেটা একধরনের আপাত হিসাব। কি পরিমাণ বকেয়া রয়েছে, যার পেমেন্ট করতে হবে, সেগুলোর পেমেন্ট ঠিকমতো করতে হলে নেট রিজার্ভে এখন যেটি আসছে (তুলে ধরা হচ্ছে), সেখানে বড় রকমের ঘাটতি রয়েছে।”

তিনি জানান, এই ঘাটতির কারণে বাংলাদেশে আগে থেকেই বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানির রি-পেমেন্ট পিছিয়ে দেয়া হচ্ছে। বাংলাদেশের সরকাররে তরফ থেকে তাদের অনুরোধ করা হয়েছে, এই মুহূর্তে তারা যেন বিদেশি মুদ্রায় পেমেন্ট না করে। বড় কোম্পানির রয়্যালটি এবং অন্যান্য পেমেন্ট পিছিয়ে দেয়া হচ্ছে। বেসরকারি কোম্পানির বিদেশি ঋণের কিস্তি পিছিয়ে দেয়া হয়েছে।

”এগুলো যদি হিসাব করে, তাহলে সরকারের যে রিজার্ভ ২৩ বিলিয়ন ডলার নেট বলা হচ্ছে, সেটি আসলে আরও অনেক কম। সুতরাং আমরা আপাত যে হিসাব পাচ্ছি, প্রকৃত রিজার্ভটি আরও সংকট কালীন। সেখানে যদি উপযুক্ত রকমের উন্নতি না হয়, তাহলে আইএমএফ বা এডিবির পরবর্তী কিস্তিগুলো না এলে বৈদেশিক পেমেন্টের ক্ষেত্রে সংকট চলতেই থাকবে” বলেন ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

সম্প্রতি রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ৩০ কোটি ডলার বকেয়া থাকার কারণে ছয়টি আন্তর্জাতিক প্রতিষ্ঠান বাংলাদেশকে তেল দিতে চায় না, কারণ বাংলাদেশ পেমেন্ট করতে পারছে না। এসব প্রতিষ্ঠানের কাছে বাংলাদেশের ৩০ কোটি ডলার বকেয়া পড়েছে।

কিন্তু বাংলাদেশের কর্মকর্তারা বারবার বলেছেন, দেশে যথেষ্ট রিজার্ভ রয়েছে। তারপরেও কেন বকেয়া পরিশোধ করতে পারছে না বাংলাদেশ সরকার?

একজন সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে সিপিডির ডিস্টিংগুইশড ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলছেন, ”আমার মনে হয়, এখানে যে ২৪.৪৬ বিলিয়ন ডলার নেট রিজার্ভ জুন মাসে রাখতে হবে বলে বাধ্যবাধকতা আছে, আমার ধারণা এই কারণে খুবই সতর্কতার সাথে রিজার্ভ ব্যবহার করা হচ্ছে। সেই জন্য টাকা ছাড়ের ব্যাপারে কিছুটা...এগুলো তো দিতে হবেই আমাদের। বিদ্যুৎ জ্বালানি অনেক ক্ষেত্রেই এগুলো ডেফার্ড পেমেন্ট, আমরা এনেছি, অনেক ক্ষেত্রে বকেয়া পড়ে গেছে।”

বাংলাদেশের বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পরিসি ডায়ালগ (সিপিডি) বলেছে, বাংলাদেশে যে সামগ্রিক অর্থনীতির যে সংকট রয়েছে, তা আস্তে আস্তে আরও বড় হয়ে ব্যষ্টিক অর্থনীতিকে আঘাত করতে শুরু করেছে।

 

সূত্র : বিবিসি 



আপনার মূল্যবান মতামত দিন: