সৌদি আরব পৌঁছেছেন ৬০৭৯৯ বাংলাদেশি হজযাত্রী

মুনা নিউজ ডেস্ক | ৫ জুন ২০২৪ ১৫:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


বাংলাদেশ থেকে এখন পর্যন্ত ৬০ হাজার ৭৯৯ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। ৪ জুন মঙ্গলবার রাত আড়াইটা পর্যন্ত সৌদি আরবে পৌঁছেছেন এই সংখ্যক বাংলাদেশি। ৫ জুন, বুধবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ পোর্টালের বুলেটিনে হালনাগাদ এ তথ্য জানা গেছে।

বাংলাদেশের হজ ব্যবস্থাপনা পোর্টালের তথ্যমতে, ৪ জুন পর্যন্ত সৌদি গমনকারী হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৪ হাজার ১৬৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ৫৬ হাজার ৬৩৪ জন।

এবারের হজফ্লাইট শুরু হয়েছে গত ৯ মে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ফ্লাইটে সেদিন সৌদি যান ৪১৫ হজযাত্রী। এছাড়া এবার সিলেট ও চট্টগ্রাম থেকেও সরাসরি হজফ্লাইট সৌদি আরব গেছে।

হজ পোর্টালের তথ্য অনুযায়ী, বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে এখন পর্যন্ত সৌদি আরব গেছে ১৫৬টি ফ্লাইট। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৮১টি ফ্লাইট, সৌদিয়া এয়ারলাইনসের ফ্লাইট ৪৯টি এবং ফ্লাইনাস এয়ারলাইনসের ২৬টি ফ্লাইট গেছে।

চাঁদ দেখা সাপেক্ষে এবারের হজ অনুষ্ঠিত হতে পারে আগামী ১৬ জুন। বাংলাদেশ থেকে চলতি বছর হজব্রত পালনে যাবেন মোট ৮৫ হাজার ২৫৭ জন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন যাবেন।

বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইট সৌদি গেছে গত ৯ মে। আগামী ১২ জুন পর্যন্ত সৌদি আরবে যাওয়ার ফ্লাইট চলবে। বাংলাদেশি হাজীদের ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন এবং তা ২২ জুলাই পর্যন্ত চলবে।

এদিকে সৌদি আরবে যাওয়া বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এ পর্যন্ত ১০ জন মারা গেছেন। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ৭ জন এবং মদিনায় ৩ জন। মারা যাওয়া ব্যক্তিদের সবাই পুরুষ।

 



আপনার মূল্যবান মতামত দিন: