কানাডায় বাংলাদেশের প্রথম নারী রাষ্ট্রদূত নাহিদা সোবহান

মুনা নিউজ ডেস্ক | ৩১ মে ২০২৪ ১৬:১৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

কানাডায় বাংলাদেশের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন রাষ্ট্রদূত নাহিদা সোবহান। বর্তমানে জর্ডানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ‘এ গ্রেড মিশন’ অটোয়ায় রাষ্ট্রদূত ড. খলিলুর রহমানের স্থলাভিষিক্ত হবেন নাহিদা।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ২৯ মে, বুধবার রাতে এক বিজ্ঞপ্তিতে এই নারী কূটনীতিককে কানাডায় নিয়োগের কথা জানায়। বাংলাদেশের গত ৫৩ বছরের ইতিহাসে এবারই প্রথম কোনো নারী হাইকমিশনারকে পাঠানো হচ্ছে কানাডায়।

বাংলাদেশ সরকারের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, জর্ডানের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধিতে বিশেষ করে দেশটিতে কর্মরত নারী কর্মীদের জীবন-মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন রাষ্ট্রদূত নাহিদা।

নাহিদা সোবহান চাকরিজীবনে জেনেভা, রোম ও কলকাতা মিশনে দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘ ও মানবাধিকার উইংয়ের মহাপরিচালকসহ বহুপক্ষীয় অর্থনীতিবিষয়ক শাখার মতো গুরুত্বপূর্ণ পদেও দায়িত্ব সামলেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষার্থী নাহিদা পরবর্তীতে নেদারল্যান্ডসে আন্তর্জাতিক আইন এবং ফ্রান্সে আন্তর্জাতিক সম্পর্কের ওপর পড়াশোনা করেছেন। এছাড়াও দেশে-বিদেশে বেশ কয়েকটি পেশাদার প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছেন তিনি। নাহিদা সোবহান ইংরেজি, ফরাসি ও আরবি ভাষায় পারদর্শী।

ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জননী নাহিদার স্বামী নজরুল ইসলামও একজন পেশাদার কূটনীতিক। বর্তমানে কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন নজরুল ইসলাম।

 

 



আপনার মূল্যবান মতামত দিন: