জলবায়ু ইস্যুতে বাংলাদেশের সাথে কাজ করার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের

মুনা নিউজ ডেস্ক | ১৫ মে ২০২৪ ১৭:১১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের সাথে একসঙ্গে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

১৫ মে, বুধবার দুপুরে বাংলাদেশের সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ডোনাল্ড লু বলেন, পরিবেশমন্ত্রীর সঙ্গে আমাদের চমৎকার আলোচনা হয়েছে। পরিবেশ সুরক্ষায় আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।জলবায়ু পরিবর্তনে কীভাবে একসঙ্গে কাজ করা যায় সেটি নিয়ে আলোচনা করেছি। ভবিষ্যতে জলবায়ু পরিবর্তন একসঙ্গে কাজ করার কথা জানান তিনি।

এদিন যুক্তরাষ্ট্র সরকার ও বেসরকারি ইস্টার্ন ব্যাংকের মধ্যে জলবায়ু পরিবর্তনের অভিযোজন খাতে অ্যাওয়ার্ড প্রদানের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। স্মারকে স্বাক্ষর করেন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ইস্টার্ন ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন।

সেখানে ডোনাল্ড লু বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে মুক্ত রাখতে ও বাংলাদেশকে এ ব্যাপারে সহযোগিতা করতেই যুক্তরাষ্ট্র সরকারের এই কার্যক্রম। অভিযোজন খাতে কাজ করা ব্যক্তি, গোষ্ঠী ও সংস্থাকে এই স্মারক নিশ্চয়ই অনুপ্রাণিত করবে।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় কাজ করা ব্যক্তি, গোষ্ঠী ও সংস্থার জন্য এই স্মারক প্রদান কার্যক্রম শুরু হলো এ বছর থেকে।

লু বলেন, অভিযোজন খাতে সিভিল সোসাইটির কার্যক্রম বাড়ার পাশাপাশি পরিবেশ ও সামাজিক বিষয়গুলো উঠে আসবে এর মাধ্যমে। বাংলাদেশের সঙ্গে জলবায়ুবিষয়ক সহযোগিতা অব্যাহত থাকবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: