ঢাকায় নিযুক্ত হবে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

মুনা নিউজ ডেস্ক | ১০ মে ২০২৪ ১৮:৫৫

ফাইল ছবি ফাইল ছবি

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের শীর্ষ পদটিতে এবার আসছেন চীনে নিযুক্ত দেশটির উপরাষ্ট্রদূত ডেভিড মিলি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন গতকাল বৃহস্পতিবার ছয়টি দেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগ করেন। ডেভিড মিলি তাঁদের একজন। হোয়াইট হাউস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নিযুক্তির কথা জানিয়েছে।

সুষ্ঠু ও অবাধ নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশে ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর গত বছর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় বাইডেন প্রশাসন। এ নিয়ে সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের টানাপোড়েন এখনো কাটেনি। কূটনৈতিক কয়েকটি সূত্র বলছে, এই টানাপোড়েনের মধ্যে যুক্তরাষ্ট্রেরিরা সম্ভবত নিজেদের অগ্রাধিকারে পরিবর্তন এনেছে। নিষেধাজ্ঞা আরোপের ঘোষণায় সম্পর্কে স্থবিরতার মতো পরিস্থিতি তৈরি হয়।

এই অবস্থায় বাংলাদেশ সরকারের সঙ্গে ঝামেলা আপাতত একপাশে রেখে কী করে দ্বিপক্ষীয় সম্পর্কের অন্যান্য দিকগুলো এগিয়ে নেওয়া যায়, তার উপায় খুঁজতে থাকে উভয় পক্ষ। বিষয়গুলো আলোচনার জন্য আগামী ১৪ মে দুই দিনের সফরে ঢাকায় আসছেন দেশটির দক্ষিণ এশিয়াবিষয়ক উপমন্ত্রী ডোনাল্ড লু।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গত জুলাইয়ে ঢাকায় এসেছিলেন লু। ভোটের পর এবার প্রথমবার তাঁর ঢাকা আসার ঠিক আগে আগে রাষ্ট্রদূত পদে পরিবর্তন আনার কথা জানাল যুক্তরাষ্ট্র।

কূটনৈতিক সূত্রের তথ্য অনুযায়ী, দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নেওয়ার চেষ্টা ও লুর সফর সামনে রেখে ওয়াশিংটনে লুসহ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে চলতি সপ্তাহেই বৈঠক করেছেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

তবে যুক্তরাষ্ট্র ঢাকায় বর্তমান রাষ্ট্রদূত পিটার হাসকে প্রত্যাহার করে নতুন রাষ্ট্রদূত পাঠানোর প্রক্রিয়া শুরু করে কয়েক মাস আগেই। মিলিকে রাষ্ট্রদূত করতে দেশটি প্রস্তাব পাঠালে বাংলাদেশ সরকার তাতে সম্মতি জানায়। পেশাদার কূটনীতিক মিলি এর আগে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসে উপরাষ্ট্রদূত ছিলেন। উল্লেখ্য, পিটার হাস ২০২২ সালের মার্চে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দায়িত্ব গ্রহণ করেন।



আপনার মূল্যবান মতামত দিন: