বাংলাদেশের প্রথম হজ ফ্লাইটে জেদ্দা গেলেন ৪১৫ জন

মুনা নিউজ ডেস্ক | ৯ মে ২০২৪ ২০:৫১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশের হজযাত্রী নিয়ে এ বছরের প্রথম ফ্লাইট ঢাকা ছেড়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৭টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড হজ ফ্লাইট বিজি ৩৩০১ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করেছে। প্রথম ফ্লাইটে যাত্রী ছিলেন ৪১৫ জন।

হজযাত্রীরা যেন নির্বিঘ্নে ও সুন্দরভাবে হজে যেতে পারেন এবং পবিত্র হজ পালন শেষে সুস্থভাবে মাতৃভূমিতে ফিরে আসতে পারেন, সেই উদ্দেশ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে হজফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বৃহস্পতিবার ভোরে বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজ ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য মো. খসরু চৌধুরী, বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোস্তাফা কামাল উদ্দীন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, সিভিল অ্যাভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি মো. শাহাদাত হোসেন তসলিম, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) সভাপতি আবদুস সালাম আরেফসহ মন্ত্রণালয়, সিভিল অ্যাভিয়েশন ও বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অতিথিরা হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাতে অংশ নেন। মোনাজাত শেষে জেদ্দার উদ্দেশে যাত্রার জন্য হজযাত্রীদের বিদায় জানান।

এ বছর ৮৫ হাজার ২৫৭ জন বাংলাদেশি হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাবেন। বিমান ৫০ শতাংশ হিসেবে ৪২ হাজার ৬২৯ জন হজযাত্রী পরিবহন করবে। তবে সার্বিকভাবে ৪৬ হাজার ৮৭৬ জনকে পরিবহনের প্রস্তুতি রয়েছে। প্রি-হজে বিমান ১১৬টি ফ্লাইট পরিচালনা করবে এবং পোস্ট হজে ১২৫টি ফ্লাইট পরিচালিত হবে।

হজযাত্রীদের সুবিধার্থে ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রাম থেকেও হজযাত্রী পরিবহন করবে বিমান। বিমানের প্রি-হজের সময়সূচি ৯ মে থেকে ১০ জুন পর্যন্ত এবং পোস্ট হজের সময়সূচি ২০ জুন থেকে ২১ জুলাই পর্যন্ত চলবে। বিমানের নিজস্ব উড়োজাহাজ দ্বারা এবার সব হজ ফ্লাইট পরিচালিত হবে।



আপনার মূল্যবান মতামত দিন: