তাপপ্রবাহে স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় নীতিমালা প্রকাশ করেছে বাংলাদেশ

মুনা নিউজ ডেস্ক | ৫ মে ২০২৪ ১৯:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশে প্রচণ্ড তাপপ্রবাহের ঘটনা ক্রমেই বাড়ছে। বিশেষ করে এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত আর্দ্র মাসগুলোতে এই পরিস্থিতি মানুষের জন্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে। বিশেষ করে অন্তঃসত্ত্বা নারী, নবজাতক ও শিশুর ক্ষেত্রে উচ্চ তাপজনিত স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। তীব্র তাপপ্রবাহে স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় জাতীয় নীতিমালা বা গাইডলাইন প্রণয়ন করেছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর।

৫ মে, রোববার ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ নীতিমালা প্রকাশ করা হয়। অন্তঃসত্ত্বা নারী, শিশু ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে উচ্চ তাপজনিত স্বাস্থ্যঝুঁকি থেকে সুরক্ষা দিতে ইউনিসেফের সহায়তায় এই উদ্যোগ বাস্তবায়ন করেছে স্বাস্থ্য বিভাগ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী সামন্ত লাল সেন বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়া পরিবর্তন হয়েছে। বাংলাদেশে গত কয়েক দিনে তাপমাত্রা বাড়ায় জনগণকে দুর্ভোগে পড়তে হয়েছিল। ঢাকার তুলনায় গ্রামাঞ্চলে তাপমাত্রা বেশি হলেও শহরে এর তীব্রতা অনেক বেশি ছিল। কারণ শহরাঞ্চলে নির্বিচারে গাছপালা কাটা হয়েছে। এদিকে যদি নগরবিদরা ব্যবস্থা নেন, তাহলে তীব্রতা থেকে রক্ষা পাওয়া যেতে পারে। আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব কীভাবে এই গরমে মানুষকে সুস্থ রাখা। তাপপ্রবাহ যখন চরম পর্যায়ে পৌঁছেছে তখনই এই নীতিমালা তৈরির নির্দেশ উদ্যোগ নেওয়া হয়।’

নীতিমালাকে সময়োপযোগী উল্লেখ করে তিনি বলেন, ইতিমধ্যে চিকিৎসকদের এই নীতিমালার আলোকে প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

গাইড লাইন প্রকাশ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন—স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর, ইউনিসেফ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেনটেটিভ এমা ব্রিংহাম প্রমুখ।

 



আপনার মূল্যবান মতামত দিন: