এমভি আবদুল্লাহর ‘নিরাপদ সাগরে’ অবস্থান, পাহারায় ছিল ইইউ নেভির যুদ্ধজাহাজ

মুনা ডেস্ক নিউজ | ১৮ এপ্রিল ২০২৪ ১৭:৩২

ফাইল ছবি ফাইল ছবি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নৌবাহিনীর দুই যুদ্ধজাহাজের পাহারায় সাগরের নিরাপদ এলাকায় ফিরে এসেছে সোমালিয়ার জলদস্যুদের থেকে মুক্ত ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ । আরবসাগরে জলদস্যুতা মোকাবিলায় নিয়োজিত অপারেশন আটলান্টার দুটি জাহাজ বুধবার রাতে চলে যায়।

এমভি আবদুল্লাহর মালিক চট্টগ্রামের কবির গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন মেহেরুল করিম জানান, এখন এমভি আবদুল্লাহ নিরাপদ জায়গায় রয়েছে। এ কারণে যুদ্ধজাহাজ দুটি ছেড়ে চলে যায়। তবে সহায়তার জন্য যোগাযোগ করলে আবার পাশে দাঁড়াবে।

তিনি আরও বলেন, এমভি আবদুল্লাহ গতকাল দুপুুর ১২টায় ‘হাই রিস্ক’ এলাকা থেকে বের হয়ে গেছে। সবকিছু ঠিক থাকলে আগামী ২২ এপ্রিল রাতে এটি গন্তব্যস্থল দুবাইয়ে পৌঁছাবে। ইইউ নেভির সঙ্গে যোগাযোগ রেখে জাহাজ চালাচ্ছেন ক্যাপ্টেন।

এমভি আবদুল্লাহর এক নাবিক আজকের পত্রিকাকে বলেন, বুধবার বিকেল থেকে জাহাজে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

গত শনিবার গভীর রাতে সোমালি জলদস্যুদের কবল থেকে মুক্ত হয়ে জাহাজটি দুবাইয়ের পথে রওনা হয়। দস্যুদের দখলমুক্ত হলেও তিন দিন ধরে সাগরে নিরাপত্তার কিছুটা ঝুঁকি ছিল। গতকাল বুধবার সেই ঝুঁকি কেটে গেছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান।

দীর্ঘ ৩৩ দিন পর সোমালি জলদস্যুদের জিম্মিদশা থেকে মুক্তি পেয়েছে এমভি আবদুল্লাহ। আগামী ২২ এপ্রিল রাতে জাহাজটির দুবাইয়ের আল হামরিয়া বন্দরে পৌঁছানোর কথা রয়েছে। সেখানে কয়লা খালাস করে চট্টগ্রামের উদ্দেশে রওনা হওয়ার কথা।



আপনার মূল্যবান মতামত দিন: