প্রশিক্ষণের জন্য ভারতে যাচ্ছেন ৫০ জন বিচারক

মুনা নিউজ ডেস্ক | ১৭ এপ্রিল ২০২৪ ১৩:৫১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশের অধস্তন আদালতের ৫০ জন বিচার বিভাগীয় কর্মকর্তা প্রশিক্ষণ নিতে ভারতের ভূপালে অবস্থিত ন্যাশনাল জুডিশিয়াল অ্যাকাডেমি ও স্টেট অ্যাকাডেমিতে যাচ্ছেন। সুপ্রিমকোর্টের সঙ্গে পরামর্শ করে সম্প্রতি এ সংক্রান্ত অনুমতি দেয় আইন মন্ত্রণালয়।

বাংলাদেশের এসব বিচার বিভাগীয় কর্মকর্তা আগামী ৬-১৬ মে পর্যন্ত প্রশিক্ষণে অংশ নেবেন। প্রশিক্ষণার্থী হিসেবে থাকছেন সহকারী জজ, সিনিয়র সহকারী জজ, যুগ্ম জেলা জজ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ, জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের কর্মকর্তারা। ১৬ এপ্রিল মঙ্গলবার আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিটিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের পরামর্শের পরিপ্রেক্ষিতে আগামী ৬-১৬ মে পর্যন্ত ভারতের ন্যাশনাল জুডিসিয়াল অ্যাকাডেমি, ভূপাল এবং একটি স্টেট জুডিসিয়াল অ্যাকাডেমিতে অনুষ্ঠেয় প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের ৫০ জন বিচারক ও কর্মকর্তাকে অনুমতি দেওয়া হলো। উল্লেখ্য, এ প্রশিক্ষণের যাবতীয় ব্যয় হন করবে ভারত সরকার। বাংলাদেশ সরকারের এতে ধরনের কোনো আর্থিক সংশ্লেষ নেই।

২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ ও সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের সুপ্রিম কোর্ট এবং ভারতের ন্যাশনাল জুডিশিয়াল অ্যাকাডেমির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সে বছরেরই অক্টোবরে প্রথমবারের মতো পর্যন্ত প্রশিক্ষণ নিতে ভারতে যান বাংলাদেশের বিচার বিভাগীয় কর্মকর্তারা। এরপর বিভিন্ন সময় পর্যায়ক্রমে আরও অনেক বিচারক সেখানে প্রশিক্ষণ নিয়েছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: