ঢাকায় যে কারনে ইসরায়েলের দুটি উড়োজাহাজ নামল

মুনা নিউজ ডেস্ক | ১৩ এপ্রিল ২০২৪ ২০:৩৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বিমান চলাচল চুক্তি না থাকলেও ইসরায়েলের রাজধানী তেল আবিব থেকে চলতি মাসে সরাসরি দুটি ফ্লাইট বাংলাদেশের রাজধানী ঢাকায় অবতরণ করেছিল। 

ইসরায়েলের সাথে বাংলাদেশের কোনো ধরনের কূটনৈতিক সম্পর্ক নেই। ফলে ইসরায়েল থেকে একটি ফ্লাইট অবতরণের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। আজ শনিবার এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচকের উপপরিচালক (জনসংযোগ) মোহাম্মদ সোহেল কামরুজ্জামানের পাঠানো এক বিজ্ঞপ্তিতে চলতি মাসেই ইসরায়েল থেকে ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সরাসরি দুটি ফ্লাইট অবতরণের কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ইসরায়েল থেকে বিমান এল ঢাকায়’ শিরোনামে বিভিন্ন পত্রপত্রিকার অনলাইন সংস্করণে ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রতি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) দৃষ্টি আকৃষ্ট হয়েছে। বাংলাদেশের তৈরি পোশাক মধ্যপ্রাচ্য ও ইউরোপে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে ৭ এপ্রিল একটি বিমান তেল আবিব থেকে উড্ডয়ন করে সন্ধ্যা ৭টা ২২ মিনিটে ঢাকায় অবতরণ করে। কার্গো নিয়ে রাত ১১টা ৫৫ মিনিটে সেটি ঢাকা ত্যাগ করে। অপর উড়োজাহাজটি ১১ এপ্রিল রাতে ঢাকায় অবতরণ করে এবং রাত সাড়ে ১২টায় কার্গো নিয়ে ঢাকা থেকে উড্ডয়ন করে। দুটি উড়োজাহাজই যুক্তরাষ্ট্রের নিবন্ধিত এবং ওই দেশের বিমান সংস্থা ন্যাশনাল এয়ারলাইনসের।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তি রয়েছে। বিমান চলাচল চুক্তি অনুযায়ী কার্গো ফ্লাইট দুটি ঢাকা এসেছিল। ঢাকা থেকে তৈরি পোশাক নিয়ে ফ্লাইট দুটি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ এবং ইউরোপের একটি গন্তব্যে গেছে। বাংলাদেশ ও ইসরায়েলের মধ্যে কোনো বিমান চলাচল চুক্তি নেই এবং ইসরায়েলের কোনো বিমান বাংলাদেশে অবতরণের কোনো ঘটনা ঘটেনি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইসরায়েল থেকে বিমান এল ঢাকায়—শিরোনামে বিভিন্ন অনলাইন পত্রিকা ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি ভিন্নভাবে প্রকাশের ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির আশঙ্কা রয়েছে। এ ধরনের বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন অনাকাঙ্ক্ষিত ও উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে বিবেচ্য। এমন সংবাদ পরিবেশনা হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করেছে বেবিচক।



আপনার মূল্যবান মতামত দিন: