বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ

মুনা নিউজ ডেস্ক | ১০ এপ্রিল ২০২৪ ১১:২১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশের কোথাও ১৪৪৫ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে এ বছর রমজান মাস হবে ৩০ দিনের। ১১ এপ্রিল, বৃহস্পতিবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ৯ এপ্রিল, মঙ্গলবার সন্ধ্যায় বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানায় জাতীয় চাঁদ দেখা কমিটি।

বাংলাদেশের ধর্মমন্ত্রী মো: ফরিদুল হক খানের সভাপতিত্বে ইসলামিক ফাউন্ডেশনের চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো: ফরিদুল হক খান বলেন, সাতটি বিভাগীয় এবং ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়েছে। আবহাওয়া দপ্তর থেকেও এ ব্যাপারে পর্যবেক্ষণ চালানো হয়েছে। কিন্তু কোনো জায়গা থেকেই চাঁদ দেখার খবর পাওয়া যায়নি।

জাতীয় ঈদগাহ ময়দানে বাংলাদেশের প্রধান ঈদের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। তবে খারাপ আবহাওয়ার অনুকূলে না থাকলে বায়তুল মোকাররমে সকাল ৯টায় জামাত অনুষ্ঠিত হবে।

প্রতিবছরের মতো এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে ঈদের নামাজের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় অনুষ্ঠিত প্রথম জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। সকাল আটটায় অনুষ্ঠিত দ্বিতীয় জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম।

তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এতে ইমাম হিসেবে থাকবেন আজিমপুর কবরস্থান মেয়র হানিফ জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা ইমরান বিন নূরউদ্দীন। সকাল ১০টায় অনুষ্ঠিত চতুর্থ জামাত ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির মো. আবু ছালেহ পাটোয়ারী। বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত পঞ্চম ও সর্বশেষ জামাতে ইমামতি করবেন মিরপুরের জামেয়া আরাবিয়া আশরাফিয়া ও এতিমখানার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহীদুজ্জামান।



আপনার মূল্যবান মতামত দিন: