বাংলাদেশ ছাড়ল বিমানের প্রথম হজ্জ ফ্লাইট

মুনা নিউজ ডেস্ক | ২১ মে ২০২৩ ১৮:৩৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

চলতি মৌসুমে বাংলাদেশ বিমানের প্রথম হজ্জ ফ্লাইট শনিবার রাতে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে বাংলাদেশ ছেড়েছে। এতে যাত্রীর সংখ্যা ছিল ৪১৫। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪১৫ জন হজযাত্রীকে নিয়ে গতকাল শনিবার বাংলাদেশের স্থানীয় সময় রাত ৩টা ২০ মিনিটে ফ্লাইট বিজি ৩০০১ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। সৌদি আরবের স্থানীয় সময় রোববার সকাল সাড়ে সাতটায় ফ্লাইটটি জেদ্দায় পৌঁছানোর কথা রয়েছে। আজ রোববার বিমানের পাঁচটি ডেডিকেটেড হজ্জ ফ্লাইটের মাধ্যমে মোট ২ হাজার ৯৫ জন হজযাত্রী বাংলাদেশের ঢাকা থেকে জেদ্দা যাবেন। হজযাত্রীরা দুই দেশের ইমিগ্রেশন আনুষ্ঠানিকতা ঢাকায় শেষ করে বিমানে রওয়ানা দেন।

গতকাল মধ্যরাতে বিমান বাংলাদেশ এয়ারলাইনস হজ ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। ‘রুট টু মক্কা’ সার্ভিসের মাধ্যমে হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকা থেকেই সম্পন্ন হচ্ছে। ফলে হজযাত্রীরা সৌদি আরবে পৌঁছানোর পর কোনোরূপ জটিলতা ছাড়াই সরাসরি হোটেলে চলে যেতে পারবেন।

বিমানের বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২২ হাজার ২২১ জন হজযাত্রী সৌদি আরবে পবিত্র হজ্জ পালন করতে যাচ্ছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজযাত্রীদের ৫০ শতাংশ অর্থাৎ ৬১ হাজার ১১১ জনকে পরিবহণ করবে। বাকি ৫০ শতাংশ সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাসের বাংলাদেশ থেকে হজ্জযাত্রী পরিবহণ করবে।

আজ থেকে হজ্জ ফ্লাইট পরিচালনা শুরু হলো। চলতি বছর হজযাত্রী পরিবহণে বিমানের নিজস্ব চারটি বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ও ৭৮৭ ড্রিমলাইনার ব্যবহার হবে। প্রাক হজ ফ্লাইটে ১৬০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে ঢাকা-জেদ্দা রুটে ১১৬টি, ঢাকা-মদিনা রুটে ২০টি, চট্টগ্রাম-জেদ্দা রুটে ১৪টি, চট্টগ্রাম-মদিনা রুটে ৬টি, সিলেট-জেদ্দা ও সিলেট-মদিনা রুটে দুটি করে ফ্লাইট পরিচালনা করা হবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: