বাংলাদেশের সংসদ নির্বাচন আন্তর্জাতিক গণতান্ত্রিক মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে: ইইউ

মুনা নিউজ ডেস্ক | ৯ মার্চ ২০২৪ ২১:২৩

প্রতীকী ছবি প্রতীকী ছবি

বাংলাদেশের গত ৭ জানুয়ারির সংসদ নির্বাচন আন্তর্জাতিক গণতান্ত্রিক মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে বলে মনে করে ইউরোপীয় ইউনিয়ন। তারা মনে করছে, এই নির্বাচনকে বিশ্বাসযোগ্য করতে ব্যর্থ হয়েছে নির্বাচন কমিশন।

সদ্য সমাপ্ত বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বাংলাদেশের জাতীয় নির্বাচনের পরিবেশ যাছাইয়ে গেল বছর জুলাই মাসে ২০ দিন ঢাকা সফর করেছিলো ইউরোপীয় ইউনিয়নের ৬ সদস্যের প্রতিনিধি দল। রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, সুশীল সমাজ, সাংবাদিক, আইনৃঙ্খলা বাহিনীসহ বিভিন্ন পক্ষের সাথে বৈঠক করে প্রতিনিধি দলটি। সবকিছুর পর তারা জানিয়েছিলো নির্বাচন পর্যবেক্ষণ করবেনা তারা। কেননা তাদের দৃষ্টিতে ছিলোনা যথাযথ পরিবেশ।

শেষ পর্যন্ত ঢাকার আমন্ত্রনে ২৮ নভেম্বর ২ মাসের জন্য বাংলাদেশে যায় চার সদস্যের ইইউ কারিগরি দল। নির্বাচনের আগে থেকে নির্বাচনের পর পর্যন্ত, তারা প্রায় দুই মাসের মতো ছিলেন বাংলাদেশে।

নির্বাচনের ২ মাস পর শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের ওয়েবসাইটে বিস্তারিত পর্যবেক্ষণের প্রতিবেদন জমা দিলো ২৭ দেশের এই জোট। মোট ৩৪ পাতার চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক মানদন্ড পূরণ করতে পারেনি ৭ জানুয়ারি নির্বাচন। হয়নি প্রতিযোাগিতামূলকও। আর গণগ্রেফতারে বিরোধী দল ব্যস্ত ছিলো আদালত পাড়ায়। এতে আরো বলা হয়, নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় পছন্দ মতো প্রার্থী বাছাই করতে পারেনি ভোটাররা।

দলগুলোর আসন ভাগাভাগি এবং স্বতন্ত্র প্রার্থীদের অনেককে ক্ষমতাসীনরা সমর্তন দেওয়ায় গড়ে উঠেনি, তেমন কোনো প্রতিযোগীতা। ইসির ভূমিকা নিয়ে ইইউ কারিগরি দল বলছে, নির্বাচনকে বিশ্বাসযোগ্য করতে ব্যর্থ হয়েছে। নিরপেক্ষ পর্যবেক্ষকও ছিলেন না। কয়েকটি কেন্দ্রে ব্যালট ব্যাক্স চুরির অভিযোগ ছাড়াও মিলেছে বিচ্ছিন্ন সহিংসতার খবর।

এতে আরো বলা হয়, বাংলাদেশের বাক্স স্বাধীনতা মৌলিক অধিকার হলেও তা সীমিত করা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও আন্তর্জাতিক নির্বাচনের জন্য ২১ টি সুপারিশ তুলে ধরেছে ইইউ কারিগরি দলটি।



আপনার মূল্যবান মতামত দিন: